সর্বশেষ আপডেট : ২৬ মিনিট ৫১ সেকেন্ড আগে
শনিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১২ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে বন্যায় ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি: ভিয়েতনাম থেকে চালের প্রথম চালান আসছে আজ

1. daily sylhet 0-25নিউজ ডেস্ক:: খাদ্য ঘাটতি মেটাতে ভিয়েতনাম থেকে আমদানি করা চালের প্রথম চালান বাংলাদেশে আসছে আজ। মঙ্গলবার চালের এই চালান চট্টগ্রামে পৌঁছার কথা রয়েছে। এছাড়া আগামী ১৮ জুলাই দ্বিতীয় দফা চাল আসার কথা রয়েছে।

চলতি বছরের এপ্রিলে বোরো ধান কাটার সময় আগাম বন্যায় সুনামগঞ্জ, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোণায় ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সরকারি হিসাবেই এর পরিমাণ ছয় লাখ টন। এ ছাড়াও দেশের বিভিন্ন এলাকায় নিচু জমিতে ফসল ডুবে যাওয়ায় উৎপাদনে ঘাটতি দেখা দেয়। আর এর প্রভাব পড়ে বাজারে। গত ১০ বছরের মধ্যে সর্বোচ্চ দামে বিক্রি হচ্ছে সব ধরনের চাল।

ধানের ফলনের ব্যাপক ক্ষয়ক্ষতি এবং সরকারি গুদামের মজুদ কমে আসায় বাজার নিয়ন্ত্রণের জন্য চাল আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। এর মধ্যে ভিয়েতনাম থেকে ৯০৮ কোটি ৮৫ লাখ টাকায় আড়াই লাখ মেট্রিক টন চাল আমদানি করা হবে।

গত ১৪ জুন সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি দরপত্র ছাড়াই সরকারি পর্যায়ে এই চাল আমদানির অনুমতি দেয়।

ভিয়েতনাম থেকে প্রতি মেট্রিক টন ৪৭০ মার্কিন ডলার দরে ৫০ মেট্রিক টন সিদ্ধ চাল কিনতে খরচ হবে ১৯৫ কোটি ৫ লাখ টাকা। এছাড়া ৪৩০ মার্কিন ডলার দরে দুই লাখ মেট্রিক টন আতপ চাল আমদানিতে ৭১৩ কোটি ৮০ লাখ টাকা খরচ হবে।

ভিয়েতনামের রাষ্ট্রায়ত্ত্ব কোম্পানি ভিনাফুড টু এই চালের ৬০ শতাংশ চট্টগ্রাম বন্দর দিয়ে এবং বাকি ৪০ শতাংশ মোংলা বন্দর দিয়ে সরবরাহ করবে।

গত ২২ জুন জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎকালে ঢাকায় নবনিযুক্ত ভিয়েতনামের রাষ্ট্রদূত ট্রান ভান খোয়া বলেছিলেন তার দেশের চালের প্রথম চালান আগামী ১৫ দিনের মধ্যে চট্টগ্রাম বন্দরে পৌঁছবে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: