সর্বশেষ আপডেট : ১২ মিনিট ৩৪ সেকেন্ড আগে
রবিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১৩ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

“হাঁসের ডিমের উৎপাদন বৃদ্ধি ও ন্যায্য মূল্য নিশ্চিতকরনে সমঝোতা চুক্তি স্বাক্ষর”

MoU Jolur Muk_picআইডিয়া-এসডিসি-সমষ্টি প্রকল্পের উদ্যোগে, কেয়ার বাংলাদেশ এর সহযোগিতায় এবং এসডিসি-এর অর্থায়নে আইডিয়া কর্তৃক বাস্তবায়িত আইডিয়-এসডিসি-সমষ্টি প্রকল্পটি সিলেট, সুনামগঞ্জ ও মৌলভীবাজার জেলার সাতটি উপজেলায় বাস্তবায়িত হচ্ছে।

প্রকল্পের লক্ষ্য হল উৎপাদনকারী দলের সদস্যদের উৎপাদনের ক্ষেত্রে আধুনিক পদ্ধতিতে দক্ষ করার পাশাপাশি উৎপাদিত পন্যের ন্যায্য মূল্য নিশ্চিত করণের লক্ষ্যে উৎপাদনকারী দলের সদস্যদের বাজার ব্যবস্থার সাথে সম্পৃক্ত করা।

উক্ত লক্ষ্যকে সামনে রেখে স্থানীয় পাইকার ও আরৎদারদের সাথে উৎপাদনকারী দলের সদস্যদের মাধ্যমে দলীয়ভাবে সমঝোতা চুক্তি স্বাক্ষর করাতে উৎসাহী করে তোলা। এর ফলে উৎপাদনকারী দলের সদস্যরা স্থানীয় বাজার ব্যবস্থা থেকে উৎপাদনের বিভিন্ন পর্যায়ে সার্বিক সেবা ও সহযোগীতা গ্রহণ করতে পারবে।
এরই ধারাবহিকতায় গোয়াইনঘাট উপজেলার ০৭নং নন্দিরগাঁও ইউনিয়নের জলুর মুখ হাঁস উৎপাদনকারী দল নিজেস্ব উদ্যোগে স্থানীয় পাইকার (হাঁসের ডিম ক্রেতা ও হাঁসের বাচচা বিক্রেতা) -এর সাথে দলীয়ভাবে সমঝোতা চুক্তি স্বাক্ষর করা হয়। স্থানীয় পাইকার হিসেবে চুক্তিতে স্বাক্ষর করেন চদিবদি হাওর গ্রামের জগবন্ধু দাস এবং দলের পক্ষে স্বাক্ষর করেন জলুরমুখ এলাকার হাঁসের এলএসপি জগন্নাথ বিশ্বাস। চুক্তি শেষে এক আলোচনায় হাঁস ও সবজী দলের সদস্যরা তাদের ছেলেমেয়েদের জন্য স্থানীয়ভাবে নিজেস্ব উদ্যোগে শিক্ষক রাখার বন্দোবস্তা করেন উল্লেখ্য যে, বিগত সময়ে একজন শিক্ষক দলের সদস্যদের ছেলেমেয়েদের পাঠদান করাতেন।

আলোচনার এক পর্যায়ে হাঁস পালনকারী সদস্যরা তাদের হাঁসের ভ্যাকসিন প্রদানের কথা বললে সিদ্ধান্ত গ্রহণ করা হয় যে, স্থানীয় এলএসপি আগামী সপ্তাহে উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তার সাথে যোগাযোগের মাধ্যমে ভ্যাকসিন দেয়ার ব্যবস্থা গ্রহণ করবে।

উক্ত সমঝোতা চুক্তিতে আরো উপস্থিত ছিলেন আইডিয়া-এসডিসি-সমষ্টি প্রকল্পের প্রকল্প কর্মকর্তা জাহিদুল ইসলাম ভূঁইয়া, শৈলেন্দ্র দেব নাথ, বরকত উল্লাহ, লনী বালা, দুলন বিশ্বাস প্রমূখ।-বিজ্ঞপ্তি

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: