সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ২৫ সেকেন্ড আগে
রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মাখনের ব্যতিক্রম ব্যবহার

makhon20170708221322লাইফস্টাইল ডেস্ক:: মাখন ছাড়া অনেকের নাস্তাই অসম্পূর্ণ থেকে যায়। সকালের নাস্তায় টোস্ট কিংবা পাউরুটির সঙ্গে মাখন খাওয়া হয়। রান্নার কাজেও ব্যবহার করা হয়ে থাকে এই মাখন। তবে খাওয়া ছাড়াও মাখন দিয়ে করা যায় ভিন্ন কিছু কাজ। কালির দাগ দূর করা থেকে শুরু করে গয়নার জট ছাড়ানো থেকে সবকিছু করা যায় এই মাখন দিয়ে। চলুন জেনে নেই-

কালির দাগ একবার কাপড়ে লাগলে তা সহজে দূর করা যায় না। কিন্তু এখন আর কোনো চিন্তা নেই, মাখন এই কালির দাগ দূর করে দেবে মাখন। কলমের কালির দাগের উপর মাখন ঘষে নিন। তারপর মাখন শুকাতে দিন। তারপর সাবান পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন কালির দাগ গায়েব হয়ে গেছে।

কাটা পেঁয়াজকে দীর্ঘসময় সতেজ রাখতে সাহায্য করবে মাখন। পেঁয়াজ কুচিতে মাখন লাগিয়ে অ্যালুমিনিয়াম ফয়েল পেঁচিয়ে ফ্রিজে রেখে দিন। মাখন পেঁয়াজকে দীর্ঘদিন ভালো রাখবে।

মাছ কাটার পর হাতে থেকে যায় বিদঘুটে বিচ্ছিরি গন্ধ। এই গন্ধ দূর করার জন্য হাতে কিছুটা মাখন লাগিয়ে সাবান এবং গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন হাত একদম দুর্গন্ধ মুক্ত হয়ে গেছে।

অসাবধানতায় কখনও চুলে চুইংগাম লেগে গেলে তা দূর করে দেবে মাখন। চুলের যে স্থানে চুইংগাম লেগে গেছে সেখানে অল্প কিছু মাখন দিয়ে ঘষুন। চুইংগাম দূর হয়ে যাওয়ার সাথে সাথে চুলের কন্ডিশনিং-ও হয়ে যাবে।

অনেক সময় অনেকগুলো জুয়েলারি একসাথে রাখার কারণে একটি আরেকটির সাথে জট লাগে যায়। আবার চেইনে অনেক সময় গিঁট লেগে যায়। স্বর্ণের জুয়েলারির জট খুলতে মাখন সাহায্য করে থাকে। জটের স্থানে মাখন লাগিয়ে নিন, দেখবেন এক নিমিষে জট খুলে গেছে। তারপর হালকা সাবান পানি দিয়ে ধুয়ে ফেলুন।

গাম বা আইকা দিয়ে কাজ করার সময় হাতে আইকা লেগে হাত আঠা আঠা হয়ে যায়। মাখন নিয়ে দুই হাতে ঘষুন। তারপর সাবান পানি দিয়ে হাত ধুয়ে ফেলুন। দেখবেন হাত থেকে আঠাল ভাব দূর হয়ে গেছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: