সর্বশেষ আপডেট : ২৫ মিনিট ৩ সেকেন্ড আগে
বুধবার, ২৩ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ছবি মুক্তি নিয়ে সেন্সর বোর্ড প্রধানের সঙ্গে পরিচালকের ঝগড়া!

Borka-L20170709140731বিনোদন ডেস্ক:: চলচ্চিত্রের জন্য সেন্সর বোর্ড খুব গুরুত্বপূর্ণ একটি বিভাগ। কী প্রকাশ করা যাবে, কী যাবে না- এসব নির্ধারণ করে দেয় সেন্সর। কেবলমাত্র সেন্সরের ছাড়পত্র পেলে তবেই কোনো চলচ্চিত্র প্রযোজক বা পরিচালক ছবি মুক্তির অনুমতি পান।

কিন্তু প্রায় সময় দেখা যায় দক্ষিণ এশিয়ার চলচ্চিত্রে সেন্সর বোর্ড একটা অন্তরায় হিসেবে হাজির হয়। চলচ্চিত্রের কলাকুশলীদের সঙ্গে মতের পার্থক্য দেখা যায় সেন্সর বোর্ডের সঙ্গে। এ নিয়ে চলে তর্ক-বিতর্ক, সমালোচনাও। সপ্তাহ খানেক আগে বলিউড বাদশাহ শাহরুখ খানের একটি ছবিরন ট্রেলারে ‘ইন্টারকোর্স’ শব্দটি নিয়ে আপত্তি তোলে বোর্ড। কিন্তু শেষাবধি দর্শকের ভোটের সমর্থন পেয়ে শব্দটি বৈধতা পায়।

তবে এবার বলিউডের একটি ছবির মুক্তিকে কেন্দ্র করে সরাসরি ঝগড়ায় অবর্তীর্ন হলেন ছবির পরিচালক ও সেন্সর বোর্ডের প্রধান। ভারতীয় গণমাধ্যমে ফলাও করে খবরটি প্রকাশ হয়েছে।

বলিউডের দর্শকদের জন্য নির্মিত হয়েছে নারীকেন্দ্রিক একটি ছবি ‘লিপস্টিক আন্ডার মাই বোরকা’। পরিচালক অলঙ্কৃতা শ্রীবাস্তব। প্রচারণা চালাচ্ছেন অনেকদিন ধরেই। প্রকাশ করেছেন ছবির ট্রেলারও। আর মাত্র দিন পনেরোর অপেক্ষা। সবকিছু ঠিক থাকলে চলতি মাসের ২১ জুলাই এটি প্রেক্ষাগৃহে আসবে।

কিন্তু তার আগে সেন্সর বোর্ডের সঙ্গে ঝামেলায় জড়িয়ে গেল ছবিটি। সম্প্রতি ‘লিপস্টিক আন্ডার মাই বোরকা’র পরিচালক অলঙ্কৃতা শ্রীবাস্তবকে ‘মিথ্যেবাদী’ এবং ‘মনোযোগ আকর্ষণকারী’ বললেন বোর্ড প্রধান পহেলাজ নিহালনি।

কয়েকদিন আগেই ভারতীয় গণমাধ্যম ‘মিড-ডে’-কে অলঙ্কৃতা জানিয়েছিলেন, ‌‘সেন্সর বোর্ডের রিভাইসিং কমিটির সদস্যরা তার সঙ্গে বিরূপ আচরণ করেছেন। বোর্ডের আচরণে তার মনে হয়, তিনি এক জন ‘ক্রিমিনাল’!’

সেন্সর বোর্ডের বিরুদ্ধে এই অভিযোগের পরই মুখ খোলেন পহেলাজ নিহালনি। সম্প্রতি ‘হিন্দুস্তান টাইমস’-কে দেওয়া একটি সাক্ষাৎকারে অলঙ্কৃতার সব অভিযোগ উড়িয়ে তিনি বলেছেন, ‘এসব ছবির প্রতি দর্শকদের আকর্ষণ তৈরির ছক মাত্র। ফ্রি পাবলিসিটি। সেন্সর বোর্ডের আপত্তির ঘটনা ছাড়া ছবির প্রচার করার আর কিছু নেই পরিচালকের হাতে? কেন তিনি বাজেভাবে ছবির প্রচারণায় নেমেছেন? অলঙ্কৃতা মিথ্যেবাদী। তার সঙ্গে কোনো দুর্ব্যবহার করা হয়নি। আমার স্পষ্ট মনে আছে, আমি তাকে বসতে বলেছিলাম। উল্টে তিনিই কোনও উত্তর দেননি।’

পহেলাজ নিহালনির দাবি, ‘অলঙ্কৃতা শ্রীবাস্তবের সঙ্গে সেদিন তার কথাও হয়েছিল। এ বিষয়ে নিহালনি ‘হিন্দুস্তান টাইমস’-কে বলেছেন, ‘অলঙ্কৃতার সঙ্গে টু-দ্য-পয়েন্ট কথা হয়েছিল। এতে ক্রিমিনাল মনে হওয়ার কী আছে? আমি বুঝতে পারছি না।’

এ বছরের জানুয়ারি মাসেই মুক্তি পাওয়ার কথা ছিল ছবিটির। কিন্তু, নিহালনির আপত্তিতে তা হয়ে ওঠেনি। তার যুক্তি ছিল, ‘ছবিটি খুব বেশি রকমের নারীকেন্দ্রিক। শুধু তাই নয়, দেশের নির্দিষ্ট একটি সম্প্রদায়ভুক্ত মানুষের অনুভূতিতেও তা আঘাত করতে পারে। বাস্তবতাকে ছাপিয়ে পুরো সিনেমাটি কল্পনা নির্ভর। ছবিটিতে অসংখ্য যৌন দৃশ্য, অশালীন সংলাপ, অডিও পর্নোগ্রাফিসহ সমাজের একটি নির্দিষ্ট অংশের প্রতি স্পর্শকাতর দৃষ্টিভঙ্গি আছে-যা নীতিমালা বহির্ভূত। এ কারণে ছবিটি প্রদর্শনে ছাড়পত্র দেওয়া হয়নি।’

তাই তিনি পরিচালককে ছবিটিতে কিছু পরিবর্তন আনতে অনুরোধ করেন। এ নিয়েই সেন্সর বোর্ড ও বোর্ড প্রধানের সঙ্গে ক্ষেপে যান পরিচালক। তার দাবি, সেন্সর বোর্ডের এভাবে ছবিতে কাঁচি চালানো উচিত নয়। নির্মাতাকে নির্মাণের স্বাধীনতা দেয়া উচিত। কোনটা দেখা যাবে আর কোনটা দেখা যাবে না সেই বিবেচনা দর্শকের উপর থাকা উচিত।

প্রথম ট্রেলারে ছিল, একটি মেয়ের মহিলা হয়ে উঠতে চাওয়ার কাহিনি। কিন্তু মাঝ বয়সে স্বামীর মৃত্যুর পর মনের সায় থাকলেও আরও একবার প্রেম করার অনুমতি সমাজ তাকে দেয়নি। সেই অতৃপ্ত হৃদয়ে বোরখার ভিতর দিয়ে তিনি বারবার দেখতেন ‘লিপিস্টিকওয়ালি ড্রিম’। হাঁটুর বয়সী বয়ফ্রেন্ডের সঙ্গে নিজেকে ভাসিয়ে দিতেন সুইমিং পুলে। ‘উড়তা পঞ্জাব’-এ কাঁচি চালানোর পর এই ছবির গল্প পুরো অবাস্তব বলে নাক সিঁটকেছিলেন সেন্সর বোর্ড চেয়ারম্যান।

তবে হাল ছাড়েননি ছবির পরিচালক অলংঙ্কৃতা শ্রীবাস্তব এবং ছবির প্রযোজক প্রকাশ ঝা। পাল্টা আবেদন জানিয়েছিলেন ফিল্ম সার্টিফিকেশন অ্যাপিলেট ট্রাইবুনালে (এফসিএটি)। অবশেষে সেখান থেকেই জুনের শেষ সপ্তাহে মিলেছে ছাড়পত্র। আগামী ২১ জুলাই মুক্তি পাচ্ছে ছবিটি। এতে অভিনয় করেছেন বলিউড অভিনেত্রী কঙ্কনা সেন শর্মা, রত্না পাঠক শাহসহ আরও অনেকেই।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: