সর্বশেষ আপডেট : ৯ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১২ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কাশ্মিরে ব্যাপক সংঘর্ষ, পাল্টা গোলাগুলিতে নিহত ৬

burhan-protest-s20170708164042আন্তর্জাতিক ডেস্ক:: হিজবুল মুজাহিদীন কমান্ডার বুরহান ওয়ানির প্রথম মৃত্যবার্ষিকীর দিনে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরে ব্যাপক সংঘর্ষ ছড়িয়ে পড়েছে। শনিবার কাশ্মিরের বিভিন্ন অংশে আইন-শৃঙ্খলাবাহিনীর সঙ্গে লড়াইয়ে জড়িয়েছে স্থানীয়রা।

সীমান্তে পাল্টাপাল্টি গুলি ও গোলাবারুদ বর্ষণে দুই ভারতীয়সহ অন্তত ছয়জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া আহত হয়েছে অন্তত ১১ জন। শনিবার সকালে পুঞ্চ সীমান্তের লাইন অব কন্ট্রোলের কাছে পাক সেনাবাহিনীর গুলিতে ভারতীয় এক দম্পতি নিহত হয়েছে। পরে ভারতীয় সেনাবাহিনীর গুলিতে চার পাকিস্তানি নাগরিক নিহত ও আরো ৯ জন আহত হয়েছে বলে ডনের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

এছাড়া কাশ্মিরের বান্দিপুর সীমান্তে পাক সেনাবাহিনীর গুলিতে শনিবার সকালের দিকে আরো তিন ভারতীয় সেনা আহত হয়েছেন বলে এনডিটিভি জানিয়েছে।

kashmir

বার্তাসংস্থা এএফপি বলছে, বুরহান ওয়ানির মৃত্যুবার্ষিকী উপলক্ষে পরিস্থিতি শান্ত রাখতে কাশ্মির উপত্যকায় কারফিউ জারি করা হয়েছে। শনিবার হিজবুল মুজাহিদীন কমান্ডার বুরহান ওয়ানির মৃত্যুবার্ষিকী ঘিরে কাশ্মিরে মোবাইল সেবা ও ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন এবং হাজার হাজার সেনা মোতায়েন করেছে ভারত।

স্থানীয়রা বলছেন, মানুষের চলাচলে আগের যেকোনো সময়ের চেয়ে কঠোর কড়াকড়ি আরোপ করা হয়েছে। অনেকেই বলছেন, বাড়ি থেকে বের হলে তাদেরকে গুলি করা হবে বলে হুমকি দিচ্ছে আইন-শৃঙ্খলাবাহিনী।

গত বছরের ৮ জুলাই কাশ্মিরের সশস্ত্র বিদ্রোহী সংগঠন হিজবুল মুজাহিদীন কমান্ডার বুরহান ওয়ানি ভারতীয় সেনাবাহিনীর গুলিতে নিহত হয়। এর পর থেকেই ব্যাপক বিক্ষোভ ও আইন-শৃঙ্খলাবাহিনীর সঙ্গে দফায় দফায় সংঘর্ষে জড়ায় উত্তপ্ত কাশ্মিরের মানুষ।

kashmir

২৩ বছর বয়সী হিজবুল এই কমান্ডারের মৃত্যুর পর ক্ষোভে ফেটে পড়ে তার সমর্থকরা। সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন ধরনের কর্মসূচি ঘোষণার পর রাস্তায় নেমে আসে বুরহানের অনুসারীরা।

মাসের পর মাস ধরে আইন-শৃঙ্খলাবাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়ায় তারা। কয়েক মাসের সংঘর্ষে প্রায় ১০০ জনের প্রাণহানি ঘটে। প্রতিবাদ দমনে কাশ্মিরে ভারতীয় সেনাবাহিনীর প্লেট গানের গুলিতে মারাত্মক আহত হয় আরো কয়েকশ মানুষ।

মৃত্যুবার্ষিকীর আগে কাশ্মিরি শিক্ষার্থী উমাইর ফারুক কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাকে বলেন, ‘বুরহান আমাদের হৃদয়ে জায়গা করে নিয়েছে একজন নায়ক হিসেবে। তার মৃত্যুর অনেক কাশ্মিরি তরুণ বিদ্রোহে যোগ দেয়। তিনি এখনো আমাদের হৃদয়ে বেঁচে আছেন।’

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: