সর্বশেষ আপডেট : ৩৮ মিনিট ১৮ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২২ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ছাতকে প্রশাসনের নিষেধ-বাঁধা উপেক্ষা, ধনী টিলায় পাথর উত্তোলন অব্যাহত

unnamed (15)জাহাঙ্গীর আলম চৌধুরী, ছাতক:: স্থানীয় প্রশাসন ও ্এলাকবাসীর বাঁধা-নিষেধ উপেক্ষা করে ছাতকের ইসলামপুর ইউনিয়নে টিলা কেটে পাথর উত্তোলন করছে একটি প্রভাবশালী মহল। দু’মাস ধরে ইসলামপুর ইউনিয়নের ধনীটিলায় চলছে পাথর লুঠের মহোৎসব। এতে করে ধ্বংস হয়ে যাচ্ছে আদিবাসী সম্পদায়ের আবাসস্থল ঐতিহ্যবাহী ধনীটিলা। প্রভাবশালী এ মহলটি টিলা কেটে প্রতিদিন লক্ষ-লক্ষ ঘনফুট পাথর উত্তোলন করে বিক্রি করছে। এ চক্রের পাথর উত্তোলন ও পরিবহনের কারণে এলাকার পরিবেশ বিনষ্ট ও রাস্তা-ঘাট ধ্বংস হয়ে যাচ্ছে। টিলা কেটে পাথর উত্তোলন বে-আইনি হলেও সরকারী নিষেধ-বাঁধার তোয়াক্কা না করেই ব্রজেন্দ্র কুমার সিংহের নেতৃত্বে প্রতিদিনই এখানে টিলা কেটে পাথর উত্তোলন ও বিক্রি করা হচ্ছে।

স্থানীয়রা জানান, ব্রজেন্দ্র কুমার সিংহের নেতৃত্বে সিলেট, ছাতকসহ এলাকার একটি প্রভাবশালী চক্র এখানের পরিবেশ ধংস করে টিলা কেটে পাথর উত্তোলন ও বিক্রির সাথে জড়িত রয়েছে। পুলিশ-বিজিবি’র একাধিক অভিযানের পরও অবৈধভাবে পাথর উত্তোলন ও টিলায় ধ্বংসযজ্ঞ চালিয়ে এখানের ঘর-বাড়ী ও গাছ-গাছালী ধ্বংস করা হচ্ছে। টিলা কেটে ও পাথর উত্তোলনের ফলে ধনীটিলা এখন সমতল ভুমিতে পরিনত হয়ে পড়ছে। এদিকে পাথর খেঁকো চক্রের অব্যাহত আগ্রাসনে এ টিলায় স্থাপিত মসজিদ, স্কুল, বিজিবি’র হেলিপেড ও চার গ্রামবাসীর ঈদগাহসহ মনিপুরী সম্প্রদায়ের ক্লাবঘর ও মন্দির হুমকির মূখে পড়েছে। ইসলামপুর ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল হেকিম জানান, এলাকার পরিবেশ ও রাস্তা-ঘাট রক্ষায় ধনীটিলা থেকে পাথর উত্তোলন বন্ধ করে দিতে হবে। ইউপি সদস্যা হেলিমা বেগম, মুক্তিযোদ্ধা আব্দুস সামাদসহ এলাকার লোকজন জানান, টিলা কেটে পাথর উত্তোলন বন্ধের ব্যাপারে প্রশাসনের উদ্যোগে কয়েক দফা টিলায় অভিযান পরিচালিত হয়েছে। তবে এ পর্যন্ত টিলা কাটার সাথে জড়িত কাউকে আটক করা হয়নি। ব্রজেন্দ্র কুমার সিংহ’র দাবী তিনি টিলার ভুমি লিজ নিয়ে বৈধভাবেই পাথর উত্তোলন করছেন।

সহকারী কমিশনার(ভুমি)সাবিনা ইয়াসমিন এ ব্যাপারে জানান, উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে ধনী টিলা থেকে পাথর উত্তোলন বন্ধ করে দেয়া হয়েছে। এ সংক্রান্ত বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ইতিমধ্যে দু’দফায় তদন্ত কমিটি সরজমিন তদন্ত করেছেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নাছির উল্লাহ খান জানান, ধনী টিলায় পাথর উত্তোলন বন্ধ করে দেয়া হয়েছে। যদি কে বা কারা চোরাই পথে পাথর উত্তোলনের চেষ্টা করে তাদের বিরুদ্ধে আইনানুগ কঠোর ব্যবস্থা নেয়া হবে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: