সর্বশেষ আপডেট : ২৮ মিনিট ২৬ সেকেন্ড আগে
শনিবার, ২৬ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কমলগঞ্জের লাউয়াছড়া থেকে আগর গাছ কেটে নেওয়ার চেষ্টা

unnamed (14)কমলগঞ্জ সংবাদদাতা:: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যান থেকে শুক্রবার (৭ জুলাই) দিবাগত রাত আড়াইটায় ২০ সদস্যের একটি সশস্ত্র গাছ চোরচক্র বন গবেষনাগারের এক কর্মীর বাসায় দরজা জানালার কাঁচ ভেঙ্গে আতঙ্ক সৃষ্টি করে পরে বনকর্মীকে জিম্মি করে প্রায় ৬০ ফুট লম্বা বড় আয়তনের একটি আগর গাছটি কেটে নেওয়ার চেষ্টা চালায়। এ সময় খাসিয়া পরিবার সদস্য ও বনকর্মীদের চোরচক্রকে ধাওয়া করলে আগর গাছটি রেলপথের সামনে ফেলে পালিয়ে যায় গাছ চোর চক্রটি।

জানা যায়, শুক্রবার দিবাগত রাত আড়াইটায় ২০ সদস্যের একটি সশস্ত্র গাছ চোর চক্র লাউয়াছড়া জাতীয় উদ্যানে প্রবেশ করে। গাছচোরচক্রটি বন গবেষনাগারের সামনের বন গবেষনাগার কর্মী মহিউদ্দীন মোল্লার কক্ষের দরজা জানালার কাঁচ ভেঙ্গে আতঙ্ক সৃষ্টি করে। বনকর্মী মহিউদ্দীন জেগে উঠলে গাছচোর চক্রটি তাকে জিম্মি করে গবেষনাগারের সামনের পূর্বে উপরাংশ কেটে নেওয়া আগর গাছটি কেটে নেয়। এসময় রাত্রীকালীন পাহারাদার খাসিয়া ও বনকর্মীরা টের পেয়ে পুঞ্জি থেকে ডেকে অতিরিক্ত খাসিয়া সদস্যকে এনে গাছ চোরদের ধাওয়া করা হয়। ধাওয়া খেয়ে গাছ চোরচক্রটি জাতীয় উদ্যানের ভিতর রেলপথ এলাকায় কেটে নেওয়া আগর গাছের ৭টি খন্ডাংশ ফেলে পালিয়ে যায়। এক খাসিয়া সদস্য জানান, সেগুন গাছ উজার হবার পর এখন লাউয়াছড়া আগর বাগানের দিকে কু-নজর পড়েছে সশস্ত্র গাছ চোরচক্রের। তা রক্ষা করতে হলে কঠোর পদক্ষেপ গ্রহন করতে হবে জাতীয় উদ্যান সহ-ব্যবস্থাপনা কমিটিকে ।

মৌলভীবাজারের সহকারী বন সংরক্ষক (বন্য প্রাণী সংরক্ষণ ও প্রকৃতি সহ-ব্যবস্থাপনা বিভাগ) মো: তবিবুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, বনকর্মী ও খাসিয়ারা ধাওয়া না করলে কেটে নেওয়া আগর গাছ উদ্ধার করা যেত না।




এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: