সর্বশেষ আপডেট : ৪৯ সেকেন্ড আগে
শনিবার, ২২ জুলাই, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৭ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সুনামগঞ্জে খোলাবাজারে চাল বিক্রি চালু রাখার দাবিতে মানববন্ধন

unnamed-2-2সুনামগঞ্জ সংবাদদাতা:: সুনামগঞ্জে হাওরের ফসলহারা কৃষকদের জন্য খাদ্যবান্ধব কর্মসূচি এবং খোলাবাজারে চাল বিক্রি চালু রাখা ও হাওর এলাকায় কর্মসংস্থান সৃষ্টির দাবিতে মানববন্ধন করেছেন ‘হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন’ সংগঠনের সদস্যরা। শনিবার দুপুরে পৌর শহরের আলফাত স্কয়ার এলাকায় অনুষ্ঠিত মানববন্ধনে বিভিন্ন শ্রেণি পেশার লোকজন অংশ নেন।

মানববন্ধনে জানানো হয়, সুনামগঞ্জে গত এপ্রিল মাসে হাওরের ফসলহানি শুরু হলে হাওর এলাকার ক্ষতিগ্রস্ত কৃষকদের কথা বিবেচনা করে ৬ এপ্রিল থেকে খোলাবাজারে কমদামে চাল বিক্রি শুরু করে সরকার। কিন্তু গত ১ জুলাই থেকে এই চাল বিক্রি বন্ধ করে দেওয়া হয়েছে। এতে বিপাকে পড়েছেন হাওর এলাকার ফসলহারা মানুষজন। প্রতিদিন জেলার ১১০টি বিক্রয়কেন্দ্রে ১৫ টাকা কেজি দরে পাঁচ কেজি করে ২২ হাজার মানুষ এই চাল কিনতে পারতেন।

মানববন্ধনের বক্তারা আরও জানান, হাওরে ফসলহারা কৃষকদের সংকট সবে শুরু হয়েছে। আগামি বোরো ফসল তোলা পর্যন্ত এই সংকট থাকবে। জেলায় ফসলহারা সোয়া তিন লাখ কৃষকের মধ্যে এখন দেড়লাখ কৃষককে প্রতিমাসে বিশেষ ভিজিএফ কর্মসূচির মাধ্যমে ৩০ কেজি চাল নগদ ৫০০টাকা করে দেওয়া হচ্ছে। এই সহায়তা বিতরণেও নানা অনিয়মের অভিযোগ রয়েছে। এ ছাড়া জেলায় এক সময় খাদ্যবান্ধব কর্মসূচি চালু থাকলেও এখন বন্ধ রয়েছে। মানুষের হাতে কোনো কাজ নেই, অনাহারে-অর্ধাহারে দিন কাটাচ্ছে তারা। হাওর এলাকার এই সংকট মোকাবিলায় কর্মসংস্থান সৃষ্টি করতে হবে।

‘হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন’ সংগঠনের সদস্য সচিব বিন্দু তালুকদারের সঞ্চালনায় মানববন্ধন চলাকালে বক্তব্য দেন সংগঠনের আহবায়ক মুক্তিযোদ্ধা বজলুল মজিদ চৌধুরী, যুগ্ম-আহবায়ক মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান, বিজন সেন রায় ও অধ্যাপক চিত্তরঞ্জন তালুকদার, ইউনিয়ন পরিষদের (ইউপি) সাবেক চেয়ারম্যান মহিবুর রহমান ও মো. সাহাব উদ্দিন, সংগঠনের সদস্য মুক্তিযোদ্ধা মালেক হোসেন পীর, বিকাশ রঞ্জন চৌধুরী, আইনজীবী রুহুল তুহিন, ইয়াকুব বখত বহলুল, এমরানুল হক চৌধুরী, সালেহীন চৌধুরী, সিরাজুল ইসলাম, ওবায়দুল হক প্রমুখ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: