সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৪৩ সেকেন্ড আগে
শনিবার, ২৬ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আইডিয়া উদ্যোগে সবজী উৎপাদন বৃদ্ধি ও ন্যায্য মূল্য নিশ্চিতকরনে সমঝোতা চুক্তি স্বাক্ষর

Pic for press copyইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট এফেয়ার্স (আইডিয়া) উদ্যোগে, কেয়ার বাংলাদেশ এর সহযোগিতায় এবং এসডিসি এর অর্থায়নে আইডিয়া কর্তৃক বাস্তবায়ি এসডিসি সমষ্টি প্রকল্পটি সিলেট, সুনামগঞ্জ ও মৌলভীবাজার জেলার সাতটি উপজেলায় বাস্তবায়িত হচ্ছে। উক্ত প্রকল্পের লক্ষ্য হল উৎপাদনকারী দলের সদস্যদের আধুনিক পদ্ধতিতে সবজী চাষের ক্ষেত্রে প্রশিক্ষণ প্রদান ও প্রশিক্ষন পরবর্তী উৎপাদশীল কাজে সম্পৃক্ত করার মাধ্যমে উৎপাদন বৃদ্ধি এবং উৎপাদনকারীকে বাজার ব্যবস্থার সাথে সম্পৃক্ত করা।
একইসাথে উৎপাদন পরবর্তী উৎপাদনকারী যেন বাজার ব্যবস্থায় প্রবেশকারের মাধ্যমে ন্যায্য মূল্য পায় সেক্ষেত্রে স্থানীয় পাইকার, আরৎদার ও স্থানীয়ভাবে বীজ ও সার বিক্রেতার সাথে লিংকেজ তৈরি করে দেয়ার মাধ্যমে উৎপাদনকারী সদস্যদের সক্ষমতা বৃদ্ধি করা। এরই ধারাবাহিকতায় দোয়ারাবাজার উপজেলার মান্নারগাঁও ইউনিয়নের হাজারীগাঁও পূর্বপাড়া সবজী দলের সদস্যরা আনুষ্ঠানীকভাবে স্থানীয় সবজী পাইকার (মো: মনির উদ্দিন) ও বীজ-সার বিক্রেতার (আব্দুল মন্নান) সাথে সমঝোতা চুক্তি স্বাক্ষর করেন।

সমঝোতা চুক্তি করার ক্ষেত্রে সবজী দলের দলনেত্রী উষা রানী বলেন, এ চুক্তির হওয়ার ফলে এখন এলাকায় একটি কালেকশন সেন্টার তৈরি করা হবে যেখানে দলের সদস্যদের সকলের উৎপাদিত সবজী নির্দিষ্ট সময় পৌছে দেয়া হবে এবং সবজী ক্রেতা নিদিষ্ট সময় সবজী নিয়ে যাবে ন্যায্য বাজার দরের ভিত্তিতে। স্থানীয় মহিলা জনপ্রতিনিধি সুলতানা দিপু উৎপাদনকারী দলের পক্ষে স্বাক্ষর করার পর বলেন, বীজ ও সার বিক্রেতার সাথে এ সমঝোতা চুক্তির ভিত্তিতে উৎপাদনকালীন সময় উৎপাদনের বিভিন্ন পর্যায়ে সেবা নিশ্চিতের পাশাপাশি বীজ বিক্রেতা মানসম্মত এবং অধিক উৎপাদনশীল আগাম জাতের বীজ নিশ্চিত করবেন কেননা এখানে চুক্তির মধ্যে তার সে ধরণের দায়বদ্ধতা রয়েছে।
তিনি আরো বলেন, ইউনিয়ন পরিষদের বাজেটে কৃষি ক্ষেত্রে যে বরাদ্ধ রাখা হয়েছে সেখান থেকে প্রয়োজনীয় সহযোগীতা প্রাদানের ক্ষেত্রে তিনি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সচিবের সাথে আলোচনা করবেন। সবজী দলের বীজ কেনার ক্ষেত্রে তিনি আর্থিক সহযোগীতা প্রদানের আশ্বাস প্রদান করেন।

প্রকল্প কর্মকর্তা জাহিদুল ইসলাম ভূঁইয়া বলেন, এ প্রকল্পের কার্যক্রমের অংশ হিসেবে বর্ষাকালীন সময়ে দলের সদস্যদের বস্তা পদ্ধতি সবজী চাষে কারিগরি সহযোগিতা ও পদ্ধতি সম্পর্কে দক্ষতা বৃদ্ধিতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে যার অংশ হিসেবে সদস্যরা বস্তা সংগ্রহ ও কম্পোষ্ট সার তৈরির ব্যবস্থা গ্রহণ করেছে।

মনিটরিং অফিসার সামি হক বলেন, উৎপাদনের ক্ষেত্রে সহযোগীতা প্রদানের সাথে সাথে সদস্যদের মাধ্যমে দলীয় সঞ্চয় গঠণে উদ্ভুদ্ধ করা হবে। সমষ্টি প্রকল্পের ফিল্ড ফ্যাসিলিটেটর খোরশেদ আলম বলেন এ প্রকল্পের মাধ্যমে উৎপাদনকারী দলের সদস্যদের আধুনিক পদ্ধতিতে সবজী চাষের প্রশিক্ষণ প্রদান করা এবং প্রশিক্ষণ পরবর্তী মাঠ পর্যায়ে এলএসপিদের মাধ্যমে কারিগরি সেবা ও পরামর্শ প্রদান করা হবে। উক্ত কার্যক্রমে আরো উপস্থিত ছিলেন সুজিৎ কুমার দাস, আব্দুল মন্নান, রইছ উদ্দিন প্রমূখ। বিজ্ঞপ্তি




এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: