সর্বশেষ আপডেট : ২ মিনিট ৪ সেকেন্ড আগে
বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বড়লেখায় বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও ডায়রিয়ার প্রাদুর্ভাব, মেডিক্যাল টিম মাঠে

unnamed (16)বড়লেখা প্রতিনিধি:: মৌলভীবাজারের বড়লেখা উপজেলায় বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। অনেকের বসতঘরের ভেতর ও নিমজ্জিত রাস্তাঘাটের পানি নামতে শুরু করেছে। দুর্গত এলাকায় ডায়রিয়াসহ পানিবাহিত বিভিন্ন রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এ পর্যন্ত নারী-শিশুসহ ২৫ জন ডায়রিয়ায় আক্রান্ত রোগী হাসপাতালে চিকিৎসা নিয়েছেন এবং ৫জন ভর্তি রয়েছেন। পানিবন্দী মানুষের মধ্যে রোগ-বালাই যাতে মারাত্মক আকার ধারণ না করে সেজন্য গত ০১ জুলাই ১০টি মেডিক্যাল টিম গঠন করা হয়। গত বৃহস্পতিবার জেলা সিভিল সার্জন হাকালুকি হাওরপারের বন্যাদুর্গত এলাকা পরিদর্শন করেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ভারী বর্ষণ আর পাহাড়ি ঢলে বড়লেখার তালিমপুর, বর্ণি ও সুজানগর ইউনিয়নে বন্যা দেখা দেয়। অব্যাহত বৃষ্টিপাতে ইউনিয়নগুলোর নতুন নতুন এলাকা প্লাবিত হতে থাকে। পরে দাসেরবাজার, দক্ষিণভাগ দক্ষিণ, নিজবাহাদুরপুর ও উত্তর শাহবাজপুর ইউনিয়নও প্লাবিত হয়। উপজেলার প্রতিটি ইউনিয়নে স্থায়ী বন্যা দেখা দেয়। বন্যার অবনতিতে প্রায় ১ লাখ মানুষ গত ৩ সপ্তাহ ধরে পানিবন্দী হয়ে মানবেতর জীবন-যাপন করেন। এসব দুর্গত মানুষের বন্যাকালীন ও বন্যা পরবর্তী সময়ে পানিবাহিত রোগ প্রতিরোধে স্থানীয় স্বাস্থ্য বিভাগ হাসপাতালে ১টি ও বন্যা আক্রান্ত ৯টি ইউনিয়নে ৯টিসহ মোট ১০টি মেডিক্যাল টিম গঠন করে।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: আহম্মদ হোসেন জানান, একজন উপ-সহকারি মেডিক্যাল অফিসারের নেতৃত্বে ৩ সদস্যের মেডিক্যাল টিম বন্য দুর্গত ইউনিয়নে পানিবাহিত রোগে আক্রান্তদের চিকিৎসা দিচ্ছেন। কিছু ডায়রিয়ার প্রাদুর্ভাব দেখা দিয়েছে তবে তা নিয়ন্ত্রণে। এছাড়া পর্যাপ্ত ঔষধও মজুদ রয়েছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: