সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৩৭ সেকেন্ড আগে
সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৭ কোটি

1499395676তথ্যপ্রযুক্তি ডেস্ক:: বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৭ কোটি ছাড়িয়েছে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর দেওয়া তথ্য মতে দেশের মোট জনসংখ্যার প্রায় ৪৪.৫ শতাংশ ইন্টারনেট ব্যবহার করছে। এমন তথ্য দিয়েছিল চলতি বছরের এপ্রিলে। এর এক মাস পরেই তা এসে দাঁড়িয়েছে সাত কোটি ১৯ লাখ ৫৬ হাজারে। এর আগে গত ফেব্রুয়ারি মাসে আনুষ্ঠানিকভাবে গ্রাহক সংখ্যা প্রকাশ করেছিল বিটিআরসি। ওই তথ্য অনুযায়ী, তখন কার্যকর ইন্টারনেট সংযোগ ছিল ৬ কোটি ৭২ লাখ ৪৫ হাজার।

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের পর হঠাৎ করে কমে গিয়েছিল মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা। গত এপ্রিলে কার্যকর ইন্টারনেট সংযোগ ছিল ৭ কোটি ৭৭ লাখ ৯৬৯। এখনও আনুষ্ঠানিকভাবে মে মাসের তথ্য প্রকাশ না করলেও অপারেটরগুলো বিটিআরসির কাছে যে পরিসংখ্যান জমা দিয়েছে সেখানে বলা হয়েছে, মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেটে যুক্ত রয়েছে ৬ কোটি ৭৪ লাখ সিম। তবে সেখানে থ্রিজি বা টুজি বিষয়ে আলাদা তথ্য নেই।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন (আইএসপিএবি) থেকে জানানো হয়েছে, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের মাধ্যমে গ্রাহকরা সংযোগ নিয়েছেন ৪৪ লাখ ৪০ হাজার। আর আরও এক লাখ চার হাজার ইন্টারনেট সংযোগ দেওয়া হয়েছে তিনটি ওয়াইম্যাক্স অপারেটর ও রাষ্ট্রায়ত্ত ল্যান্ডফোন কোম্পানি বিটিসিএলের মাধ্যমে। দেশের মোট সংযোগের বিপরীতে প্রায় চারশ জিবিপিএস ব্যান্ডউইথ ব্যবহার হচ্ছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: