সর্বশেষ আপডেট : ২৫ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পরমত সহিষ্ণুতায় ধার্মিকদের চেয়ে নাস্তিকরাই বেশি অসহিষ্ণু

religion20170706172604আন্তর্জাতিক ডেস্ক:: পরমত সহিষ্ণুতায় নাস্তিকদের চেয়ে ধর্মে বিশ্বাসীরাই বেশি সহনশীল বলে ক্যাথলিক ইউনিভার্সিটির এক গবেষণায় উঠে এসেছে। তিন দেশের ৭ শতাধিক মানুষের ওপর ওই গবেষণা পরিচালনার পর গবেষকরা এ তথ্য জানিয়েছেন।

যুক্তরাজ্য, ফ্রান্স ও স্পেনের অন্তত ৭৮৮ জন মানুষের ওপর এ গবেষণা পরিচালনা করা হয়। এতে বলা হয়েছে, নাস্তিক ও অবিশ্বাসীরা ধার্মিক ব্যক্তিদের তুলনায় নিজেদেরকে বেশি উদার মনে করেন। কিন্তু আসলে ভিন্ন মত ও ধারণার প্রতি অবিশ্বাসীরা কম সহনশীল।

বেলজিয়ামের ফরাসি ভাষার সর্ববৃহৎ বিশ্ববিদ্যালয় ক্যাথলিক ইাউনিভার্সিটি অব লুভেইনের (ইউসিএল) মনোবিজ্ঞান গবেষক ফিলিপ উজারেভিক বলেছেন, ধর্মে বিশ্বাসীরাই যে অসহিষ্ণু হবেন তা ভাবা জরুরি নয়।

তিনি বলেন, আমাদের গবেষণায় দেখা গেছে, মানসিক ক্ষেত্রে ধর্মীয় অনুভূতি এবং অসহিষ্ণুতা নির্দিষ্ট দৃষ্টিভঙ্গির উপর নির্ভরশীল। তবে বিস্ময়কর হলো যারা বেশি ধার্মিক তারাই অবিশ্বাসীদের চেয়ে বেশি সহিষ্ণু এবং উদার।

কিছু পশ্চিমা দেশে ‘ধর্মে অবিশ্বাস আদর্শ হয়ে উঠছে’ শিরোনােমে করা ড. উজারেভিকের ওই গবেষণায় ৪৪৫ জন নাস্তিক ও অবিশ্বাসী, ২২৫ জন খ্রিস্টান ও ৩৭ জন বৌদ্ধ, মুসলিম ও ইহুদি অংশ নেয়। গবেষণায় মানসিক অনমনীয়তার তিনটি দিক জানার চেষ্টা করা হয়।

গবেষণায় দাবি করা হয়েছে যে, অবিশ্বাসীদের চেয়ে ধর্মে বিশ্বাসীরা কম গোঁড়ামি করেন। এছাড়া অবিশ্বাসীরাই অসহিষ্ণুতা লুকিয়ে রাখতে বেশি পারদর্শী।

সূত্র : দ্য ইন্ডিপেনডেন্ট।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: