সর্বশেষ আপডেট : ২৩ মিনিট ১৯ সেকেন্ড আগে
রবিবার, ২০ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৫ লাখ টন লবণ আমদানি করবে সরকার

solt20170705181753নিউজ ডেস্ক:: দেশের অভ্যন্তরীণ চাহিদা মেটাতে ৫ লাখ মেট্রিক টন ক্রুড (অপরিশোধিত) লবণ আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। লক্ষ্যমাত্রার চেয়ে দেশে লবণ উৎপাদন কম হওয়ায় বাণিজ্য মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নিয়েছে।

আনুষ্ঠানিকতা সম্পন্ন করে কয়েকদিনের মধ্যে এ লবণ আমদানি করা হবে এবং শিঘ্রই এ সংক্রান্ত এসআরও জারি করা হবে বলে বুধবার (৫ জুলাই) বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারের নির্ধারিত আমদানিকারকরা লবণ আমদানির করতে পারবে। আয়োডিনযুক্ত ভোজ্য লবণের উপযুক্ত মান নিশ্চিত করে লবণ বাজারজাত করতে হবে। একই পদ্ধতিতে গত বছর দুই দফায় মোট আড়াই লাখ টন ক্রুড লবণ আমদানি করে সরকার।

শিল্প মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, এ বছর দেশে লবণের চাহিদা ১৫ লাখ ৭৬ হাজার টন। এর বিপরীতে লবণ উৎপাদন হয়েছে ১৩ লাখ ৬৪ হাজার টন। ফলে ঘাটতি রয়েছে ২ লাখ ১২ হাজার টন।

বাণিজ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, ঘূর্ণিঝড় মোরা এবং বৃষ্টির কারণে লবণ উৎপাদন ব্যহত হয়েছে। আমদানি নীতিতে লবণ নিষিদ্ধ হলেও দেশের মানুষের প্রয়োজনে এ বিধান সাময়িকভাবে স্থগিত করে তা আমদানি করা হচ্ছে।

দেশের চাহিদা মোতাবেক লবণ উৎপাদনের জন্য চাষীদের সবসমই উৎসাহ দিয়ে আসছে সরকার। লবণ আমদানির ক্ষেত্রে উৎপাদনকারিদের স্বার্থ রক্ষা করা হবে বলেও জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।




এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: