সর্বশেষ আপডেট : ৭ মিনিট ১০ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৫ জুলাই, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে ইসরাইল যাচ্ছেন মোদী

1499141068আন্তর্জাতিক ডেস্ক:: এই প্রথম ইসরাইল সফরে যাচ্ছেন ভারতের কোনো প্রধানমন্ত্রী। মঙ্গলবার ইসরাইলের বিমানবন্দরে মোদীকে বহনকারী বিমান অবতরণ করবে বলে জানা গেছে। কয়েকটি ভারতীয় সংবাদমাধ্যমের খবরে এ তথ্য জানা গেছে।
সেসব খবরে জানা গেছে, বিশ্বের বেশিরভাগ রাষ্ট্রনেতার মতো ইসরাইল-ফিলিস্তিনকে একই কাতারে রাখার ধার ধারছেন না মোদী। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দু’বছর আগে রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর তেল আবিব এবং রামাল্লায় যৌথ সফরের মাধ্যমে যেটুকু ভারসাম্য রাখার দরকার ছিল, তা করা হয়ে গেছে। মোদীর এবারের ইসরাইল সফরে আধুনিক প্রযুক্তির অস্ত্র ও সরঞ্জাম আমদানির বিষয়টিকে যৌথ বিবৃতির মাধ্যমে গোপনীয়তার ঘেরাটোপ থেকে বের করে নিয়ে আসাটাই প্রধান লক্ষ্য।
ভারতীয় কূটনৈতিকদের বরাতে আরো জানা যাচ্ছে, গত ১৮ বছর ধরেই ভারতীয় নিরাপত্তা এবং গোয়েন্দা কাঠামো বহুলাংশে ইসরাইল নির্ভর। ১৯৯৯ সালে কার্গিল যুদ্ধের সময় থেকে যার শুরু। সে সময় দ্রাস এবং বাতালিক সেক্টরে পাকিস্তানি সেনা ঢুকে পড়ার পরে তেল আবিবের কাছ থেকে প্রভূত সহায়তা নেয় ভারত। মুম্বাই হামলা এবং সংসদ আক্রান্ত হওয়ার পরে ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের কাছ থেকে সাহায্য নিয়েছিল ভারত।
ভারতীয় প্রধানমন্ত্রীর এই ইসরাইল সফরে সাইবার প্রযুক্তি, প্রতিরক্ষা, অভ্যন্তরীণ নিরাপত্তা, এই তিনটি ক্ষেত্রেই ভারত-ইসরাইল সহযোগিতার কথা ঘোষণা করা হবে বলে জানা গেছে। এছাড়া ভারতকে মাঝারি পাল্লার ভূমি থেকে আকাশ ক্ষেপণাস্ত্র, রকেট লাঞ্চার, ড্রোন এবং যোগাযোগের প্রযুক্তিও সরবরাহ করার কথা রয়েছে। টাইমস অব ইন্ডিয়া।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: