সর্বশেষ আপডেট : ৪ মিনিট ১ সেকেন্ড আগে
শনিবার, ২৬ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বীজ বিক্রয়ে শর্ত লঙ্ঘন করলে তিন মাসের জেল

Cabinet20170703175302নিউজ ডেস্ক:: সরকারের নির্ধারিত ও নিয়ন্ত্রিত ফসলের বীজ বিক্রয়ের কোনো শর্ত লঙ্ঘন করলে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড বা ৫০ হাজার টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ডের বিধান রেখে ‘বীজ আইন-২০১৭’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনু্ষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ আইনের অনুমোদন দেয়া হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, ভেজাল বা নিম্নমানের বীজ নিয়ন্ত্রণের বিষয়টিও বীজ পরিদর্শক দেখবে। যদি কোন ব্যক্তি বীজ পরিদর্শকের উপর অর্পিত দায়িত্ব পালনে বাধা দেন বা প্রতিবন্ধকতা সৃষ্টি করেন তবে তিনি অপরাধী হিসেবে গণ্য হবেন। সেই অপরাধীরও দণ্ড হচ্ছে ৯০ দিনের (৩ মাস) বিনাশ্রম কারাদণ্ড বা ৫০ হাজার টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ড।

কোনো অপরাধ দ্বিতীয়বার করলে শাস্তি দ্বিগুণ হবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব। তিনি বলেন, আগে প্রথমবার অপরাধের জন্য শুধু ৫০০ টাকা জরিমানা ছিল। একই অপরাধ দ্বিতীয়বার করলে ৩০ দিনের জেল ও এক হাজার টাকা জরিমানা ছিল।

এই আইনের অপরাধ সরাসরি আদালত গ্রহণ করবে না জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, বীজ পরিদর্শকের লিখিত অভিযোগের ভিত্তিতে গ্রহণ করা হবে। এ আইনটাকে মোবাইল কোর্ট আইনের তফশিলভুক্ত করার সুযোগ রাখা হয়েছে। মোবাইল কোর্টের আওতায় এর বিচার করা যাবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সিডস অর্ডিন্যান্স-১৯৭৭ নামে একটি আইন আমাদের আছে। এটি যেহেতু সামরিক শাসনামলের আইন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সিদ্ধান্ত অনুযায়ী আইনটাকে বাংলায় রূপান্তর করে সংশোধন করে নতুন করে উপস্থাপন করা হয়েছে।

নতুন আইনে থাকা বীজ প্রত্যয়ন এজেন্সি, জাতীয় বীজ বোর্ড আগের আইনেও ছিল বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: