সর্বশেষ আপডেট : ২৬ মিনিট ৫০ সেকেন্ড আগে
শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কানাডা ডের প্রতিবাদে আদিবাসীদের বিক্ষোভ

1499068622কানাডা সংবাদদাতা:: কানাডার ১৫০তম জন্মদিন পালনের প্রস্তুতি শুরু হয়েছিল ২০১০ সাল থেকে। ফলে প্রায় তিনশ মিলিয়ন ডলারের বরাদ্দকৃত উৎসব জাঁকজমক ভাবে পালন হলেও কানাডার আদিবাসীরা সদ্য সমাপ্ত এই উৎসবের প্রতিবাদ করে। বিরোধিতা করেন সিনেটর মুরে সিনক্লেয়ার, বিখ্যাত আর্টিস্ট এলেক্স জেনভিয়ার প্রমুখ।

রাজধানী অটোয়ার পার্লামেন্ট হিলে গত কদিন ধরে চলে তাদের দাবি-দাওয়া, মিছিল, বিক্ষোভ,শ্লোগান। জাতিসংঘের আদিবাসী কর্মী এলসা হুওর প্রতিবাদে অংশ নেয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র থেকে একত্মতা প্রকাশ করেন। এক পর্যায়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হলে আরসিএমপি নয়জন বিক্ষোভকারীকে গ্রেফতার করে এবং পরে প্রধান মন্ত্রীর নির্দেশে দ্রুত তাদের মুক্তি দেয়া হয়।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কানাডা দিবস পালনের আগে পার্লামেন্ট পার্কে বিক্ষোভকারীদের তাবুতে গিয়ে আদিবাসী কর্মীদের সঙ্গে সাক্ষাৎ করেন। ট্রুডো তাঁবু থেকে বাইরে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের সঙ্গে কথা বলেন নি, কিন্তু পরবর্তীতে এ বিষয়ে টুইটারের একটি বার্তা পোস্ট করে তাদেরকে শ্রদ্ধা জানান।

এদিকে হেরিটেজ মন্ত্রী মেলানি জোলি বলেন, সরকার শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করার আদিবাসীদের অধিকারকে সম্মান করে।

উল্লেখ্য, দুইশ বছরের আদিবাসীদের এই দেশটিতে বর্তমানে বিশ্বের প্রায় সব দেশের মানুষ বসবাস করে। মানবাধিকারের দিক থেকে এখন কানাডার অবস্থান নবম।তবু আদিবাসীদের ওপর রাষ্ট্রীয়ভাবে নির্যাতন বন্ধ হলেও এখনো তারা নানা ভাবে নির্যাতিত। মূলত সে কারণেই গত কদিন রাজধানী অটোয়ার পার্লামেন্ট হিলেআদিবাসীরা কানাডার ১৫০ বছর পূর্তি উৎসবের বিরোধিতা করে আসছে। বর্তমানে কানাডায় ১৪ লাখ আদিবাসী বসবাস করেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: