সর্বশেষ আপডেট : ১৮ মিনিট ৮ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আবার ফিরে আসছে ‘কলের গান’

064552kalerkanrtho_picনিউজ ডেস্ক:: আবার ফিরে আসছে গ্রামাফোন বা ‘কলের গান’। সৌজন্যে সোনি। ‘কলের গান’, কথাটা বললেই চোখের সামনে ফুটে ওঠে একটা চোঙের মতো দেখতে যন্ত্র। তার তলায় চলছে একটি গোল চকচকে চাকতি। একটা সময় গান শোনার জন্য ওই ঘসঘসে আওয়াজ বেরোনো যন্ত্রই ছিল মানুষের ভরসা।

সময়ের সঙ্গে মানুষের চাহিদা পাল্টেছে। এসেছে নতুন নতুন টেকনোলজি। সেইসব নিত্যনতুন চাহিদা ও টেকনোলজির সঙ্গে তাল মেলাতে না পেরেই বিদায় নিয়েছিল সেই বিখ্যাত ‘কলের গান’।

সোনি জানিয়েছে পুড়নো গানের চাহিদা আবার বাড়ছে। তাই এই পুরনো গানকে এই ‘ওল্ড ইজ গোল্ড’ স্টাইলে ফেরত দিয়ে চাইছেন তারা। দক্ষিন-পশ্চিম টোকিয়োর একটি ফ্যাক্টরিকে তারা এই রেকর্ড বানানোর দায়িত্ব দিয়েছেন। ২০১৮-র মার্চ থেকেই এই কাজ শুরু হবে।

জাপানি এই সংস্থা শেষ ভিনাইল রেকর্ড বানিয়েছিল ১৯৮৯ সালে। সত্তরের দশকে সোনি বছরে ২০০ মিলিয়ন রেকর্ড তৈরি করত। কিন্তু সিডির চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে তারা রেকর্ড বানানো বন্ধ করে দেয়। পরে ইন্টারনেট ডাইনলোডের চাহিদা বাড়ায় সিডি তৈরিও একসময় কমিয়ে দেয় তারা।

কিন্তু এবার তাদের হাত ধরেই বাজারে আবার ফিরছে গ্রামাফোন রেকর্ড। তারা মনে করছে গ্রামাফোনের মধ্যে একটা নস্টালজিক ব্যপার আছে যেটা নতুন জেনারেশন দারুণ ভাবে পছন্দ করবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: