সর্বশেষ আপডেট : ১ মিনিট ১৫ সেকেন্ড আগে
রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অবৈধ শ্রমিকদের সৌদি ত্যাগে ৩০ দিন সময় বৃদ্ধি

KSA-BG20170630043136আন্তর্জাতিক ডেস্ক:: রাজক্ষমার (সাধারণ ক্ষমা) আওতায় সৌদি আরবে বসবাসরত ও কর্মরত অবৈধ অভিবাসী এবং শ্রম আইন লঙ্ঘনকারীদের বিনা জরিমানায় দেশটি ত্যাগের সময়সীমা আরও ৩০ দিন বৃদ্ধি করা হয়েছে।

সৌদি রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সির এক খবরে বলা হয়েছে গত ২৫ জুন থেকে এ বর্ধিত সময় শুরু হয়েছে। খবর- আরব নিউজের।

এরআগে গত ১৯ মার্চ সৌদি আরবের উপ প্রধানমন্ত্রী ও তৎকালীন যুবরাজ মোহাম্মদ বিন নায়েফ ‘এ নেশন উইদাউট ভায়োলেটরস’ কর্মসূচির মাধ্যমে ৯০ দিনের রাজক্ষমার ঘোষণা দেন।

ওই ঘোষণায় বলা হয়, রাজক্ষমার আওতায় ২৯ মার্চ থেকে পরবর্তী ৯০ দিনের মধ্যে সৌদিতে বসবাসরত ও কর্মত অবৈধ শ্রমিক ও বিদেশিরা নিজে দেশে ফেরত যেতে পারবেন। এজন্য তাদের কোনো জরিমানা বা শাস্তি ভোগ করতে হবে না। এসব বিদেশিরা পরবর্তীতে বৈধভাবে আবারও সৌদি আসতে পারবেন।

তবে নির্ধারিত সময়ের পর কাউকে পাওয়া গেলে তাকে জরিমানা ও সৌদি আইন অনুযায়ী সাজা দেওয়া হবে।

সৌদির ন্যাশনাল ডিরেক্টর অব পাসপোর্ট সুলাইমান বিন আবদুল আজিজ আল ইয়াহইয়া বলেছেন, সাধারণ ক্ষমার অধীনে এ বর্ধিত সময়ের সুবিধা সৌদিতে থাকা সব জাতিগোষ্ঠীর মানুষ পাবেন। গত ২৫ জুন থেকে এ সুবিধা কার্যকর করা হয়েছে।

অবৈধ অভিবাসীমুক্ত সৌদি গড়তে অনুমতি ছাড়া বসবাস, ইকামা ছাড়া অবস্থান, সরকারি অনুমতি না নিয়ে কাজ এবং অবৈধ অনুপ্রবেশকারীদের নিজ দেশে ফেরাতে গত ২৯ মার্চ থেকে ৯০ দিনের রাজক্ষমা ঘোষণা করে সৌদি কর্তৃপক্ষ।

সৌদি আইন অনুযায়ী অবৈধভাবে বসবাস বা কাজ করা কোন বিদেশি নাগরিক আটকে হলে তাকে জরিমানা বা কারাদণ্ড অথবা উভয় শাস্তি পেতে হয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: