সর্বশেষ আপডেট : ২৪ মিনিট ৩ সেকেন্ড আগে
বুধবার, ২২ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিকিম-তিব্বত সীমান্তে উত্তাপ, ভারত-চীনের পাল্টাপাল্টি সেনা মোতায়েন

1498726585আন্তর্জাতিক ডেস্ক:: ভারতের সীমান্ত অঞ্চলে ঢুকে দুটি বাঙ্কার গুড়িয়ে দেয়ার অভিযোগে দু’বার পতাকা বৈঠক করেও চীনের সঙ্গে ২২ দিনের অচলাবস্থা পরিস্থিতির উন্নতি হয়নি। প্রতিবেশী দুটি দেশই সিকিম-তিব্বত-ভুটান সীমান্তের ডোকা লা এলাকায় সেনা মোতায়েন করেছে বলে খবর পাওয়া গেছে।
কয়েকটি ভারতীয় সংবাদমাধ্যমে খবরে জানানো হচ্ছে, ইতোমধ্যে নিজেদের সীমান্তে ৪ ব্যাটেলিয়ন সেনা পাঠিয়েছে ভারত। সীমান্তের ওপারে নাকি প্রায় সমসংখ্যক চীনা সেনাও অবস্থান নিয়েছে। আর এতে সেখানকার সীমান্ত পরিস্থিতি ব্যাপক উত্তপ্ত রয়েছে।
ভারতের এক সেনা কর্মকর্তা বলেন, ‘নো ওয়ার-নো পিস অবস্থা। কিন্তু পরিস্থিতি যে কোনো সময় অন্য দিকে ঘুরে যেতে পারে।’ পরিস্থিতি এতটাই জটিল যে বৃহস্পতিবার সিকিম যাচ্ছেন খোদ ভারতীয় সেনাপ্রধান বিপিন রাওয়াত।
জানা যাচ্ছে, ১৯৬২ সালের ভারত-চিন যুদ্ধের পর ১৪ হাজার ফুট উপরে ভারত, ভুটান ও চিন সামান্তে ডোকা লা মালভূমি এলাকায় ইন্দো টিবেটান বর্ডার পুলিশ (আইটিবিপি) মোতায়েন থাকে। আন্তর্জাতিক সীমান্ত থেকে তাদের শিবির ১৫ কিমি ভিতরে। কিন্তু সেনাও ওই চত্বরে নিয়মিত লং রুট পেট্রলিং করে। সম্প্রতি ডোকা লা’তে সুন্দর রাস্তাও তৈরি করে ফেলেছে সেনারা।
কিন্তু এর পর থেকেই দুই বাহিনীর মধ্যে তৎপরতা বাড়তে থাকে। দু’পক্ষের সেনা ডোকা লা অঞ্চলে বারবার সামনাসামনি চলে আসতে থাকায় উত্তেজনা বাড়ে। ভারত সীমান্তে প্রবেশ করে চীন কেনো রাস্তা তৈরি করছে, তা নিয়েও প্রতিবাদ জানায় ফোর্ট উইলিয়াম। ৬ জুন এ নিয়ে ফ্ল্যাগ মিটিংও হয়।
কিন্তু তার দু’দিন পরেই ৮ জুন চীনা সেনারা ভারতের ভূখণ্ডে ঢুকে দু’টি বাঙ্কার গুঁড়িয়ে দেয়। এর পরেই গ্যাংটকের ১৭ নম্বর ব্ল্যাক ক্যাট ডিভিশন ও সুকনার কোর কম্যান্ড থেকে বাড়তি চার ব্যাটেলিয়ন সেনা জমায়েত করে ভারত। টাইমস অব ইন্ডিয়া।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: