সর্বশেষ আপডেট : ৫৬ মিনিট ২৪ সেকেন্ড আগে
শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জাতিসংঘের রিফিউজি ক্যাশ কার্ড বদলে দিচ্ছে লেবানিজ দোকানীদের ভাগ্য

1498638037 আন্তর্জাতিক ডেস্ক:: লেবানিজ মুদি দোকানদার আলি খিয়ামি তিন বছরের মধ্যে তার দোকানে ছয় জন স্টাফ নিয়োগ দিয়েছেন, সম্পত্তি কিনেছেন এবং তার ছেলেমেয়েদের বিশ্ববিদ্যালয়ে পড়াচ্ছেন। সিরিয় শরণার্থীদের জন্যে জাতিসংঘের ডেবিট কার্ডের কল্যাণে তার দোকানের বিক্রি বেড়েছে, বদলে গেছে তার ভাগ্য।
জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির আওতায় বাস্তুচ্যুত সিরিয় নাগরিকদের প্রত্যেককে মাসে ২৭ মার্কিন ডলার করে দেয়া হচ্ছে। শরণার্থীরা নিত্য প্রয়োজনীয় পণ্য কেনার জন্য ইলেক্ট্রনিক কার্ডের মাধ্যমে এই অর্থ ব্যবহার করে। আর এর মাধ্যমে শরণার্থীদের মতোই সমান উপকৃত হচ্ছেন লেবাননের দোকান মালিকরা ।
খাইমি বলেন, ‘জাতিসংঘের এই কর্মসূচী আমার জীবন বদলে দিয়েছে। আমি বৈরুতে একটি অ্যাপার্টমেন্ট কিনেছি এবং আমার তিন সন্তানের কলেজের খরচ যোগাতে পারছি।’
বৈরুতের দক্ষিণাঞ্চলে তার দোকানের মতো ৫শ’টি দোকান জাতিসংঘের ডব্লিউএফপি কর্মসূচিতে অংশ নিয়েছে। ৪০ লাখ জনসংখ্যা অধ্যুষিত দেশ লেবাননে পার্শ্ববর্তী সিরিয়ার প্রায় ১০ লাখ শরণার্থী আশ্রয় নিয়েছে। দেশটিতে গৃহযুদ্ধ শুরুর পর ২০১১ সাল থেকে বাড়িঘর ছেড়ে প্রাণ বাঁচাতে তারা লেবাননে পালিয়ে আসে। সিরিয় শরণার্থীদের ঢেউ লেবাননের পানি, বিদ্যুৎ ও স্কুল সংকটকে আরো তীব্রতর করেছে।
বিশ্ব ব্যাংক জানিয়েছে, সিরীয় সংকট আনুমানিক ২ লাখ লেবানিজকে দারিদ্র্যের হুমকির মধ্যে ফেলেছে। জাতিসংঘের এই স্কেম প্রোগ্রামের আওতায় সাত লাখ সিরিয় শরণার্থী উপকৃত হয়েছে।  শরণার্থীদের কারণে লেবাননের অর্থনীতির ওপর যে চাপ ছিল, তা কিছুটা কমেছে। ডব্লিউএফপি প্রোগ্রামের আওতায় শরণার্থীরা লেবাননের দোকান থেকে কেনাকাটা করায় দেশটির অর্থনীতিও কিছুটা চাঙ্গা হচ্ছে। ২০১২ সালে প্রোগ্রামটি শুরুর পর থেকে সিরিয় শরণার্থীরা লেবাননের নিবন্ধিত অংশীদার দোকানগুলো থেকে ৯০ কোটি মার্কিন ডলারের পণ্য ক্রয় করেছে। এমনিভাবে জাতিসংঘের ডব্লিউএফপি প্রোগ্রামের আওতায় ঘুরে গেছে বহু লেবানিজ দোকানীদের ভাগ্য ।
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: