সর্বশেষ আপডেট : ১ মিনিট ৪৮ সেকেন্ড আগে
রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আগামী সংসদ নির্বাচন নিয়ে ইসির সংলাপ ৩০ জুলাই শুরু

29junenewspic002ডেইলি সিলেট ডেস্ক ::

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ৩০ জুলাই রোববার থেকে সংলাপ শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। প্রাথমিকভাবে শরুকেই সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বসার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এরপর অগাস্টে সাবেক সিইসি-ইসি ও গণমাধ্যম আর অগাস্ট থেকে অক্টোবর পর্যন্ত নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে সংলাপের সূচি রাখা হয়েছে। এর আগে আগামী ১৬ জুলাই চূড়ান্ত কর্মপরিকল্পনা (রোডম্যাপ) প্রকাশ করা হবে। এই লক্ষ্যে আজ বুধবার কর্মপরিকল্পনার খসড়া নিয়ে একদফা আলোচনা করেছে ইিিস। সার্বিক বিষয়ে নির্বাচন কমিশনার, ইসি সচিব ও অতিরিক্ত সচিবের সঙ্গে প্রধান নির্বাচন কমিশনার আলোচনা করেন।

নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আব্দুল্লাহ বলেন, ঈদের পরে বুধবার প্রথম কর্মদিবসেই প্রথম দফা আলোচনায় সিইসি মহোদয় কিছু বিষয় ঠিক করে দিয়েছেন। ৩ জুলাই আরেক দফা আলোচনা করে ১৬ জুলাই চূড়ান্ত অনুমোদিত রোডম্যাপ প্রকাশ করা হবে। প্রসঙ্গত আগামী ২০১৯ সালের ২৮ জানুয়ারির আগের ৯০ দিনের মধ্যে এই একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। আর ২০১৮ সালের ৩০ অক্টোবরের পরই শুরু হয়ে যাবে এই নির্বাচনের সময় গণনা।

গত ২৩ মে আগামী দেড় বছরের কাজের খসড়া সূচি ঘোষণা করেন সিইসি কে এম নূরুল হুদা। এই বছরের জুলাই থেকে নভেম্বরের মধ্যে রাজনৈতিক দলসহ সংশ্লিষ্টদের মতামত নিয়ে আগামী ফেব্রুয়ারির মধ্যে তা চূড়ান্ত করা হবে বলে জানান তিনি। ওই সময় সিইসি বলেছিলেন, প্রস্তাবিত এজেন্ডা নিয়ে রাজনৈতিক দল, গণমাধ্যম, সুশীল সমাজ, সাবেক সিইসি ও ইসিসহ সবার সঙ্গে আলোচনা করা হবে। সবার সুপারিশ, প্রস্তাব পেলে তা পর্যালোচনা করে পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।

সিইসি, ৪ নির্বাচন কমিশনার, সচিব ও অতিরিক্ত সচিবের অংশগ্রহণে কর্মপরিকল্পনা চূড়ান্তকরণ-প্রথম খসড়া উপস্থাপন ২৮ জুন, দ্বিতীয় খসড়া ৩ জুলাই; চূড়ান্ত খসড়া সংকলন ৬ জুলাই; চূড়ান্ত ৯ জুলাই; কর্মপরিকল্পনা মুদ্রণ ১৩ জুলাই; কর্মপরিকল্পনা উন্মোচন ১৬ জুলাই। এই সংলাপে সংসদীয় আসনের সীমানা পুনর্র্নিধারণ, আইন সংস্কার, ভোটার তালিকা হালনাগাদ, নতুন নিবন্ধন, ভোটকেন্দ্র, ইসির সক্ষমতা বাড়ানো, সবার জন্যে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি ও ইভিএম নিয়ে আলোচনার কথা রয়েছে।

ইসির সংলাপের প্রাথমিক সময়সূচি
সুশীল সমাজের প্রতিনিধি : ৩০ জুলাই
সাবেক সিইসি ও ইসিদের সঙ্গে : ৩ অগাস্টে
গণমাধ্যম : ১৮ অগাস্ট
রাজনৈতিক দল : ২৫ অগাস্ট-২ অক্টোবর
সুপারিশমালার প্রাথমিক খসড়া প্রস্তুত : ১৮ নভেম্বর
সুপারিশমালার চূড়ান্ত : ১৮ ডিসেম্বর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: