সর্বশেষ আপডেট : ৮ মিনিট ১৫ সেকেন্ড আগে
রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সৌদির সঙ্গে মিল রেখে শতাধিক গ্রামে ঈদ

image-38205 (1)নিউজ ডেস্ক:: এসব গ্রামের বিভিন্ন পীরের অনুসারীরা বরাবরই রোজা, ঈদ, শবে-বরাত, শবে-মেরাজসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান  মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল  রেখে পালন করে আসছেন। যদিও আজ চাঁদ দেখা গেলে বাংলাদেশের বেশিরভাগ মুসলমান ঈদ উদযাপন করবেন সোমবার।

প্রতিনিধিদের পাঠানো খবর-

পিরোজপুর

পিরোজপুরের মঠবাড়িয়ায় উপজেলার পাঁচ গ্রামে পালিত হচ্ছে ঈদুল ফিতর। এ উপজেলার শুরেশ্বর পীরের অনুসারী প্রায় ছয় শতাধিক পরিবার আজ ঈদ উদযাপন করছে।

উপজেলার সাপলেজা ইউনিয়নের ভাইজোড়া, কচুবাড়িয়া, সাপলেজা, ঝাটিবুনিয়া ও খেতাছিড়া গ্রামের প্রায় ছয় শতাধিক পরিবার একদিন আগেই রোজা শুরু করে।

ভাইজোড়া গ্রামের সাবেক ইউপি সদস্য মো. ফরহাদ হোসেন জানান, সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ সকাল ৮টায় ভাইজোড়া ও কচুবাড়িয়া গ্রামে ঈদুল ফিতরের দুটি জামাত অনুষ্ঠিত হয়েছে।

সাবেক ইউপি সদস্য মো. শিপন খন্দকার জানান, শুরেশ্বর দরবারের পীরের নির্দেশে তার অনুসারীরা যুগ যুগ ধরে সৌদি আরবের সঙ্গে মিল রেখে রমজান ও দুটি ঈদ পালন করে আসছে। এ বছরও তার ব্যতিক্রম হয়নি।

বরিশাল

বরিশালে শতাধিক পরিবার আজ ঈদ উৎসব উদযাপন করছে। চট্টগ্রামস্থ জাহাঁগিরিয়া শাহ্সুফি মমতাজিয়া দরবার শরিফের অনুসারীরা সৌদি আরবের সঙ্গে এই ঈদ উদযাপন করে।

বরিশাল সিটি করপোরেশনে তিনটি, বাবুগঞ্জে চারটি, হিজলায় দুটি, মেহেন্দিগঞ্জে দুটি, বন্দর থানা সাহেবের হাটে দুটি, বাকেরগঞ্জে একটি ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়েছে।

বরিশাল সিটি করপোরেশন এলাকায় তিনটি জামাতের মধ্যে সকাল ৯টায় প্রধান ও বৃহত্তম ঈদুল ফিতরের জামায়াত অনুষ্ঠিত হয় তাজকাঠি জাহাঁগিরিয়া শাহ্সুফি মমতাজিয়া জামে মসজিদ ময়দানে। জামায়াতে ইমামতি করেন  মাওলানা মো. দেলোয়ার হোসাইন।

মাদারীপুর

মধ্য প্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে মাদারীপুরে ১৫ গ্রামের মানুষ ঈদুল ফিতর উদযাপন করছে। এ জেলার  ৫০ গ্রামের প্রায় ৪০হাজার মানুষ সুরেশ্বরীর  অনুসারী।

সদর উপজেলার পাঁচ খোলা ইউনিয়নের চরকালিকাপুর, মহিষেরচর, পূর্ব পাঁচখোলা, জাজিরা, বাহেরচর, কাতলা, তাল্লুক, কুনিয়া ইউনিয়নের দৌলতপুর, কালকিনি উপজেলার সাহেবরামপুর ইউনিয়নের আন্ডারচর, কয়ারিয়াসহ অর্ধশতাধিক গ্রামের প্রায় ৪০ হাজার লোক আজ ঈদুল ফিতর উদযাপন করছেন।

মৌলভীবাজার

জেলার শতাধিক পরিবারের মুসল্লি ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন। সকাল সোয়া ৭টায় মৌলভীবাজার শহরের সার্কিট হাউস এলাকার আহমেদ শাবিস্তা নামক বাসার ছাদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। নামাজে বিভিন্ন এলাকার  নারী ও পুরুষ অংশ নেয়। ইমামতি করেন আব্দুল মাওফিক চৌধুরী।

এছাড়া জেলার কুলাউড়া, বড়লেখা ও শ্রীমঙ্গলেও পৃথক পৃথক ঈদের নামাজ আদায় করার খবর পাওয়া গেছে।

পটুয়াখালী

পটুয়াখালীর বাউফল, কলাপাড়া, গলাচিপা, দশমিনা ও সদর উপজেলার প্রায় ৩৫টি গ্রামের অর্ধলক্ষাধিক মানুষ আগাম পবিত্র ঈদুল ফিতর পালন করছেন। সকাল ১০ টায় পটুয়াখালীর বদরপুর দরবার শরিফে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। ঈদের জামায়াত পরিচালনা করেন হাফেজ ড. বাকী বিল্লাহ মেসকাদ চৌধুরী।

টাঙ্গাইল

টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলার লাউহাটি ইউনিয়নের শশীনাড়া গ্রামে অর্ধশতাধিক পরিবার পালন করছে ঈদুল ফিতর। সকাল ৮ টার সময় স্থানীয় মসজিদ পাঙ্গণে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। গত তিন বছর ধরে তারা সৌদি আরবের সঙ্গে মিল রেখে  ঈদ ও রোজা পালন করে আসছেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: