সর্বশেষ আপডেট : ২৮ মিনিট ৪৯ সেকেন্ড আগে
বুধবার, ২২ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র স্যাটেলাইট উৎক্ষেপণ

image-38188তথ্যপ্রযুক্তি ডেস্ক:: বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র স্যাটেলাইট উৎক্ষেপণ করলো মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। স্যাটেলাইটটির ওজন মাত্র ৬৪ গ্রাম। এটি ডিজাইন করেছে ভারতের তামিলনাড়ুর ১৮ বছর বয়সী শিক্ষার্থী রিফাত স্মারক। সে তার দল নিয়ে এটি ডিজাইন করেছে। তারা এই স্যাটেলাইটটির নাম দিয়েছে ‘কালামস্যাট’। ভারতের প্রয়াত রাষ্ট্রপতি ও পরমাণু বিজ্ঞানী এপিএজে আবদুল কালামের নামে এর নামকরণ।

নাসা জানিয়েছে, গত বৃহস্পতিবার এই ন্যানো স্যাটেলাইটটি মহাকাশে উৎপেক্ষণ করা হয়। এর আগে ৪ জুন মহাকাশে পাড়ি দিয়েছে বাংলাদেশের বানানো প্রথম ন্যানো স্যাটেলাইট ‘ব্র্যাক অন্বেষা’। জাপানে বাংলাদেশের ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থী রায়হানা শামস ইসলাম অন্তরা , আবদুল্লা হিল কাফি ও মাইসুন ইবনে মানোয়ার ‘ব্র্যাক অন্বেষা’ নামের এই ন্যানো স্যাটেলাইট বানান। বাংলাদেশের স্যাটেলাইটি ছিল এক কেজি ওজনের। অন্যদিকে ভারতের শিক্ষার্থীদের ডিজাইন করা স্যাটেলাইটটি মাত্র ৬৪ গ্রামের।

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, ভারতের শিক্ষার্থীদের ডিজাইন করা স্যাটেলাইট থ্রিডি প্রিন্টারে তৈরি। আর এর মাধ্যমে মহাকাশ বিজ্ঞানে ব্যবহৃত হলো থ্রিডি প্রিন্টার।

নিজেদের ডিজাইন করা ন্যানো স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপিত হওয়ায় উচ্ছসিত রিফাত স্মারক। তিনি এজন্য তার দলকে ধন্যবাদ জানিয়েছেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: