সর্বশেষ আপডেট : ২১ মিনিট ৬ সেকেন্ড আগে
শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সৌদি আরবে আজ ঈদ

1498328526নিউজ ডেস্ক:: গতকাল শনিবার সৌদি আরবের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। আজ রবিবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

এর আগে ঈদের চাঁদ দেখা-সংক্রান্ত একটি ঘোষণা দেওয়া হয় সৌদি আরবের সুপ্রিম কোর্ট থেকে। সেখানে খালি চোখে বা দুরবিনের সাহায্যে কেউ ঈদের চাঁদ দেখতে পেলে পার্শ্ববর্তী কর্তৃপক্ষকে জানানোর জন্য বলা হয়। চলতি বছর রমজান মাস ২৯ দিনেই শেষ হওয়ার সম্ভাবনা আছে বলে আগেই জানিয়েছিলেন দেশটির জ্যোতির্বিজ্ঞানীরা।

সৌদি ছাড়াও ঈদুল ফিতরের চাঁদ দেখতে পাওয়ার খবর জানিয়েছে ‘ইসলামিক কাউন্সিল অব নর্থ আমেরিকা’। তাদের তথ্য অনুযায়ী স্থানীয় সময় রবিবার যুক্তরাষ্ট্রে ঈদ উদযাপন করা হবে। এ ছাড়া মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর ও ব্রুনাইতে ঈদের চাঁদ দেখা গেছে। ইউরোপের দেশগুলোর মধ্যে এখন পর্যন্ত সুইডেন ও জার্মানিতে চাঁদ দেখার খবর পাওয়া গেছে।

এদিকে, সৌদি আরবে নেওয়া হয়েছে ঈদ উদযাপনের প্রস্তুতি। রাজধানী রিয়াদে ঈদের নামাজের জন্য তৈরি রাখা হচ্ছে ৬৬০টি মসজিদ। এ ছাড়া ৩৩টি খোলা স্থানে নামাজের ব্যবস্থা করা হবে। নারীদের জন্য নামাজের বিশেষ ব্যবস্থা থাকবে সেখানে। জেদ্দাতে ঈদের নামাজের জন্য রয়েছে ২২৫টি মসজিদ ও ৫৫টি খোলা স্থান।

ঈদের নামাজ ও সংশ্লিষ্ট বিষয়ে এরই মধ্যে মসজিদের ইমামদের নির্দেশনা দেওয়া হয়েছে সৌদি আরবের ধর্ম মন্ত্রণালয়ের মসজিদ বিভাগের পক্ষ থেকে। এ ছাড়া শহরগুলোর নিরাপত্তা ও পরিচ্ছন্নতার জন্য নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।

এদিকে সৌদি আরবের পরদিন সাধারণত বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়। সে অনুযায়ী সোমবার বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপন হওয়ার সম্ভাবনা রয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: