সর্বশেষ আপডেট : ২ মিনিট ৩৩ সেকেন্ড আগে
বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রিভিউ সিস্টেমে ব্যাপক পরিবর্তন!

drs-umpire20170624172057স্পোর্টস ডেস্ক:: আম্পায়ারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানানোর সিস্টেম, ডিআরএস উদ্ভাবনের পর থেকেই এ নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ। একে কতটা যুগোপযোগী হিসেবে গড়ে তোলা যায়, কতটা বাস্তবসম্মত করা যায় এবং ডিআরএসের মাধ্যমে ক্রিকেটকে দর্শকদের মধ্যে কতটা জনপ্রিয় করে তোলা যায়- সে চেষ্টাই চলছিল অব্যাহতভাবে। তারই অংশ হিসেবে ডিআরএস সিস্টেমে আবারও ব্যাপক পরিবর্তন আসছে। আগামী অক্টোবর থেকেই পরিবর্তনগুলো বাস্তবায়ন শুরু হবে।

আগামী ১ অক্টোবর থেকে আর কোনো দল আম্পায়ার্স কলের ডিআরএস হারাবে না। আম্পায়ার্স কলে আউট হওয়ার পর রিভিউ আবেদন করলে সে রিভিউ যদি খারিজ হয়ে যায়, তাহলে রিভিউকারী দলের রিভিউ সংখ্যাও একটি কমে যায়। তবে নতুন নিয়মে আম্পায়ার্স কলে রিভিউ না জিতলেও সংখ্যা আর কমবে না।

গত মে মাসেই আইসিসি ক্রিকেট কমিটি ডিসিশন রিভিউ সিস্টেমের এই পরিবর্তনসহ আরও বেশ কিছু সুপারিশ করেছিল। যেগুলো শুক্রবারের সভায় পাশ করেছে আইসিসি প্রধান নির্বাহীদের কমিটি।

আরও যে সব সুপারিশ ছিল তার মধ্যে রয়েছে, টেস্ট ক্রিকেটে ৮০ ওভারের পর নতুন করে রিভিউ ফিরে পেতো; কিন্তু আগামী ১ অক্টোবর থেকে আর সেটা ফিরে পাবে না। টি-টোয়েন্টি ক্রিকেটে এতদিন রিভিউ সিস্টেম ছিল না। এবার থেকে টি-টোয়েন্টিতেও রিভিউ চালু হবে।

আইসিসি প্রধান নির্বাহীদের কমিটি ডিআরএস ব্যবহারে ন্যুনতম মানদণ্ড ঠিক করে দিয়েছে। বল ট্র্যাকিং সিস্টেম এবং বল ডিটেকশন প্রযুক্তি ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

আইসিসি আরও যেসব পরিবর্তন এনেছে, সেগুলো হলো…

ব্যাটের সাইজ পরিবর্তন : ব্যাট-বলের মধ্যে ভারসাম্য তৈরি করতে আইসিসি ক্রিকেট কমিটি ব্যাটের আকৃতির পরিবর্তনের ব্যাপারে সুপারিশ করেছিল। সেই সুপারিশ অনুমোদন করেছে প্রধান নির্বাহীদের কমিটি। গত ডিসেম্বরে মুম্বাইতে এক সভায় ব্যাটের সাইজের বিষয়ে এমসিসি একটি রূপরেখা প্রনয়ণ করে। যাতে বলা হয় ব্যাটের সর্বোচ্চ প্রস্থ হবে ১০৮ মিলিমিটার। আর পুরুত্ব হবে ৬৭ মিলিমিটার ও এজ ৪০ মিলিমিটার।

মাঠেই খেলোয়াড়দের শাস্তি (লাল কার্ড) : মাঠের মধ্যে খেলাচলাকালীন গুরুতর অপরাধের জন্য ফুটবলে লাল কার্ড দেখিয়ে সংশ্লিষ্ট খেলোয়াড়কে মাঠের বাইরে পাঠিয়ে দেয়ার নিয়ম রয়েছে। ক্রিকেটে এই পদ্ধতি যেন চালু করা হয়, সে বিষয়ে ক্রিকেট কমিটি সুপারিশ করেছিল। আইসিসি নির্বাহীদের কমিটি সর্বসম্মতভাবে এই সুপারিশের অনুমোদন দিয়েছে।

রান আউটের নিয়ম পরিবর্তন : রান আউটের বিষয়েও গুরুত্বপূর্ণ একটি সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। এখন থেকে আর রান আউট থেকে বাঁচার সময়ে ব্যাটের বাউন্স করা নিয়ে ভাবতে হবে না ক্রিকেটারদের। ক্রিজের পেছনে মাটি স্পর্শ করার পর ব্যাট উঠে গেলেও আর রান আউট হতে হবে না তাদের।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: