সর্বশেষ আপডেট : ৬ মিনিট ২৪ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৫ জুলাই, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কুলাউড়ায় যানজট নিরসনে পুলিশের পাশে মুক্ত স্কাউট সদস্যরা

unnamed (13)বিশেষ প্রতিনিধি:: আসন্ন ঈদকে সামনে রেখে কুলাউড়া উপজেলা শহরে যানজট নিরসনে ট্রাফিক পুলিশের পাশাপাশি কাজ শুরু করেছেন কুলাউড়া মুক্ত স্কাউট গ্র“পের ২৫ জন সদস্য। তাঁরা সকলেই শিক্ষার্থী। যাদের বয়স ১৬ বছর থেকে ২৫ এর মধ্যেই। কুলাউড়া মুক্ত স্কাউট গ্রুপের রোভার স্কাউট সদস্যরা যানজট নিয়ন্ত্রণে ২০ জুন (২৪ রমযান) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ২ শিফটে কাজ করছেন। পাশাপাশি পথচারীদের রাস্তা পারাপারেও তাঁরা সহায়তা করে যাচ্ছেন। তাদের এ ধরণের উদ্যোগ লোকমুখে প্রশংসা কুড়াচ্ছে। বৃহস্পতি ও শুক্রবার শহর ঘুরে দেখা যায়, ধুলা-বালি আর রোদ-বৃষ্টিকে হাসিমুখে আলিঙ্গণ করে সকাল ৯টা থেকে ইফতারের আগ পর্যন্ত কুলাউড়া শহরের প্রতিটা পয়েন্ট এবং বড় বড় মার্কেটের সামনে যানজট নিরসনে পুলিশের পাশাপশি স্কাউট সদস্যরা স্বতঃস্ফুর্তভাবে কাজ করে যাচ্ছেন। মার্কেটে আগত ক্রেতাদের নিরাপদে রাস্তা পারাপারসহ রিক্সা-গাড়িতে তুলে দিতে নিরলস সহায়তা করে যাচ্ছেন এসব স্কাউট সদস্যরা।

কেনা-কাটা করতে শহরে আগতদের সাথে স্কাউট সদস্যদের এই আন্তরিকতা দেখে যেন মনে হয় সব ক্রেতাই তাদের পরিবারের সদস্য। অনেক স্কাউট সদস্য কোমলমতি শিশুদেরকে পরম স্নেহে কোলে তোলে রাস্তা পার করে দিচ্ছেন। এই অল্প বয়সে মানুষের কল্যাণে তাদের এই সংগ্রাম এবং মানুষের প্রতি স্নেহে-মমতা দেখে রীতিমত অবাকই হচ্ছেন আগন্তুকরা। অনেকেই আবার সাথে সাথে ধন্যবাদ জানাতেও কৃপণতা করছেননা। তাতে করে বেজায় খুশি ব্যবসায়ীমহল ও পরিবহন শ্রমিক নেতারা। তবে তাদের এই কর্মকান্ডকে আরও প্রাণোঞ্চল করতে ব্যবসায়ীমহল ও পরিবহন শ্রমিক নেতাদের এগিয়ে আসা উচিত বলে মন্তব্য অনেকের। উপজেলা মুক্ত স্কাউট গ্র“পের সভাপতি মুর্শেদ আলম ও সাধারণ সম্পাদক শামসুদ্দিন বাবু জানান, মুক্ত স্কাউট গ্র“পের সকল সদস্যই ছাত্র। ঈদ উপলক্ষে বিভিন্ন মার্কেটের সামনে এবং সড়কের গুরুত্বপূর্ণ স্থানে যানজট নিরসনে তাঁরা পুলিশকে সহযোগিতা করছেন। তারা ইফতার কিভাবে করছে?

জানতে চাইলে তিনি বলেন, ব্যবসায়ী সংগঠন ও পৌরসভা কর্তৃপক্ষ ইফতারে সহযোগীতা করেছেন। কুলাউড়া ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি বদরুজ্জামান সজল ও সাধারণ সম্পাদক মইনুল ইসলাম শামীম তাদের এই কর্মকান্ডকে চমৎকার একটা ইতিবাচক কাজ ব্যক্ত করে বলেন, ‘আমরা সকলেই তাদের সাথে রয়েছি, ইতোমধ্যে ব্যবসায়ী সমিতির পক্ষ থেকে তাদের ইফতারের জন্য আমরা প্রাথমিকভাবে সহায়তা করেছি।’ কুলাউড়া উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা স্কাউটের সভাপতি চৌঃ মোঃ গোলাম রাব্বী তাঁদের এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করে জানান, এমনিতেই কুলাউড়া শহরে অনেক যানজট, ঈদ উপলক্ষে যানজট একটু নিয়ন্ত্রন করতে তাদেরকে প্রশাসনের পক্ষ থেকে উদ্বুদ্ধ করা হয়েছে। উপজেলা প্রশাসন থেকে তাঁদেরকে সাধ্যমত সহযোগীতাও করা হবে। ঈদের পর কুলাউড়া শহরের যানজট নিরসনে করণীয় উদ্যোগ গ্রহণ করা হবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: