সর্বশেষ আপডেট : ১ মিনিট ৫৭ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১২ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারতের সঙ্গে চালু হবে নতুন দু’টি রেল রুট

India-Bangladesh20170623183914আন্তর্জাতিক ডেস্ক:: মালামাল ও যাত্রী পরিবহনের জন্য ভারতের সঙ্গে আরও দু’টি নতুন রেল রুট চালু করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। পররাষ্ট্র ও রেল মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

ঔপনিবেশিক আমলের কয়েকটি রুট চালু করা হবে। এছাড়া নতুন দুটি রুট চালু করারও পরিকল্পনা রয়েছে সরকারের। রেলওয়ে মন্ত্রণালয়ের প্রধান পরিকল্পনা কর্মকর্তা আনওয়ারুল হক এসব তথ্য জানিয়েছেন।

আনওয়ারুল হক বলেন, আগে থেকেই চিলাহাটি-হলদিবাড়ি রুট ছিল। আমরা পুনরায় রুটটি চালু করার উদ্যোগ নিয়েছি। ৭৮ কোটি টাকার প্রকল্প হবে এটি। প্রকল্পের আওতায় বাংলাদেশে ১০ কিলোমিটার রেলের ট্র্যাক তৈরি করা হবে। ভারতের দিকে রেলের রাস্তা তৈরি করা হবে সাত কিলোমিটার। ২০১৯ সাল নাগাদ এটি চালু করা সম্ভব হবে বলে ধারণা করা হচ্ছে।

এছাড়া ৪৭৭ কোটি টাকা ব্যয়ে আখাউড়া-আগরতলা রুটে নতুন রেল রাস্তা তৈরি করার উদ্যোগ নেয়া হয়েছে। বাংলাদেশের দিকে ১০ কিলোমিটার রাস্তা তৈরি করা হবে। ২০১৮ সালের মধ্যে রুটটি চালু করার সম্ভাবনা আছে।

কুলাউড়া-শাহজাদপুর রুটটি পুরনো হয়ে গেছে। ইতোমধ্যেই রুটটি চালু করার জন্য দরপত্র আহ্বান করা হয়েছে। এছাড়া গবেষণা করা হচ্ছে নতুন রুট ফেনী-বিলোনিয়া রেল রাস্তা তৈরির জন্য। প্রায় ২০ কিলোমিটার লম্বা হবে রাস্তাটি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: