সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শনিবার, ২২ জুলাই, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৭ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মেডিকেলের আন্ডার গ্রাজুয়েট কোর্সও বিএসএমএমইউ’র অধীনে আসছে

BSMMU-large20170622164411নিউজ ডেস্ক:: দেশের সব মেডিকেল কলেজের আন্ডার গ্রাজুয়েট কোর্সও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অধীনে আসছে। দেশের শতাধিক সরকারি বেসরকারি মেডিকেল কলেজের সামগ্রিক শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে এ উদ্যোগ নেয়া হয়। চলতি বছর থেকেই সব মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম বিএসএমএমইউ’র অধীনে চালু করার জোর প্রক্রিয়া চলছে।

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে বিএসএমএমইউ`র ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, বর্তমানে দেশের চিকিৎসা শিক্ষা কার্যক্রম তিন প্রশাসন, স্বাস্থ্য মন্ত্রণালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের অধীনে পরিচালিত হচ্ছে। এ তিনটি সংস্থার পৃথক অনুমতিক্রমে একটি নতুন মেডিকেল কলেজ স্থাপন ও পরবর্তীতে বিভিন্ন কার্যক্রম পরিচালিত হয়। নানা কারণে এ তিন সংস্থার কার্যক্রমে সমন্বয় না থাকায় কাঙ্ক্ষিত মানের চিকিৎসা শিক্ষা পরিচালনা করা সম্ভব হচ্ছে না বলে বিভিন্ন অভিযোগ রয়েছে। এসব কারণে পোস্ট গ্রাজুয়েট কোর্সের মতো সব আন্ডার গ্রাজুয়েট কোর্সও বিএসএমএমইউ’র অধিভুক্ত করার প্রক্রিয়া চলছে বলে তিনি জানান।

বিএসএমএমইউ’র প্রো-ভিসি অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ জানান, চলতি বছরের আসন্ন মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা স্বাস্থ্য অধিদফতরের অধীনে অনুষ্ঠিত হলেও এ বছর থেকে চিকিৎসা শিক্ষা কার্যক্রম বিএসএমএমইউ’র অধীনে পরিচালনা শুরু হতে পারে। এ ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে বলে তিনি জানান।

বর্তমানে দেশে সরকারি-বেসরকারি মিলিয়ে দেশে মেডিকেল কলেজের সংখ্যা ১০৪টি। এর মধ্যে ৩০টি সরকারি, ৬৫টি বেসরকারি ও সেনাবাহিনীর অধীনে ৬টি আধা-সরকারি মেডিকেল কলেজ রয়েছে। সংখ্যার দিক থেকে শতাধিক মেডিকেল কলেজ থাকা ইতিবাচক মনে হলেও বেসরকারি বিভিন্ন মেডিকেল কলেজের অধিকাংশেরই শিক্ষার মান নিয়ে চিকিৎসা-শিক্ষা বিশেষজ্ঞরা বিরূপ ধারণা পোষণ করেন।

প্রচলিত মেডিকেল কলেজ স্থাপন নীতিমালা অনুসারে ৫০ শয্যার মেডিকেল কলেজ স্থাপন করতে হলে কমপক্ষে দুই বছর আগে থেকে ২৫০ শয্যার হাসপাতাল চালু থাকতে হবে। হাসপাতালে মোট শয্যা সংখ্যার শতকরা ৭৫ ভাগ বেডে রোগী থাকতে হবে। এছাড়া প্রয়োজনীয় অবকাঠামো, শিক্ষক, শিক্ষা উপকরণ ও যন্ত্রপাতিসহ অন্যান্য সুবিধা নিশ্চিত হতে হবে। অভিযোগ রয়েছে, অধিকাংশ সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে পূর্ণাঙ্গ নীতিমালা অনুসরণ করা হচ্ছে না।

বিএসএমএমইউ`র শীর্ষ কর্তাব্যক্তিরা বলেন, একটি প্রতিষ্ঠান থেকে সার্বিক কার্যক্রম পরিচালিত হলে সবগুলো মেডিকেল কলেজে শিক্ষার মান একই রকম হবে। এ লক্ষ্যেই সব মেডিকেল কলেজের আন্ডার গ্রাজুয়েট কোর্স বিএসএমএমইউ`র অধীনে আনার প্রক্রিয়া শুরু হয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: