সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
বুধবার, ২৬ জুলাই, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

তসলিমার ভিসার মেয়াদ বাড়াল ভারত

Toslima20170621090638নিউজ ডেস্ক:: নির্বাসনে থাকা বাংলাদেশের নারীবাদী লেখিকা তসলিমা নাসরিনের ভিসার মেয়াদ আরও এক বছরের জন্য বাড়িয়েছে ভারত সরকার।

মঙ্গলবার ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ সিদ্ধান্তের কথা জানানো হয়। চলতি বছরের ২৩ জুলাই পর্যন্ত তসলিমা নাসরিনের ভারতে থাকার অনুমতি রয়েছে।

জানা গেছে, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং তসলিমা নাসরিনের ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন মঞ্জুর করায় আরও একবছরের জন্য তার ভিসার মেয়াদ বাড়ানো হয়েছে।

নারীবাদী ও ধর্মীয় গোড়ামির বিরুদ্ধে সমালোচনামূলক লেখনীর কারণে মৌলবাদী ও উগ্রপন্থিদের চাপ ও প্রাণনাশের হুমকির মুখে ১৯৯৪ সালে দেশ ছাড়তে বাধ্য হন তসলিমা নাসরিন। গত ২০ বছরে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, সুইডেনসহ বিভিন্ন দেশে অবস্থানের পর বেশ ক`বছর ধরে ভারতে অবস্থান করছেন তিনি। যদিও বিভিন্ন সময় তাকে দেশটিতে হামলাসহ নানা অপ্রীতিকর পরিস্থিতির মুখোমুখি পড়তে হয়েছে।

৫৫ বছর বয়সী তসলিমার সুইডেনের নাগরিকত্ব রয়েছে। তবে বরাবরই তিনি ভারতে থাকার ইচ্ছা প্রকাশ করেছেন; বিশেষ করে পশ্চিমবঙ্গে। ২০০৬ সালে ভারতে থাকার ভিসা পাওয়ার পর তসলিমা কলকাতায় বসবাস শুরু করেন। কিন্তু মাত্র এক বছরের মধ্যেই ২০০৭ সালে তাকে মুসলিম সংগঠনগুলোর বিক্ষোভের মুখে কলকাতা ছাড়তে হয়। বর্তমানে দিল্লিতে বসবাস করছেন তিনি।

তসলিমা জানান, ভারতে থাকতে না পারলে তিনি পরিচয় সঙ্কটে ভুগবেন। সেটা যেমন তার লেখার কাজে ব্যাঘাত ঘটাবে, তেমনি তা নারী অধিকারের চ্যালেঞ্জের কারণও হবে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: