সর্বশেষ আপডেট : ৯ মিনিট ৫৮ সেকেন্ড আগে
রবিবার, ২০ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্বের ৯টি দেশের রাষ্ট্রপ্রধানদের বেতন কত?

xfull_1639348318_1497702216.jpg.pagespeed.ic.ISI-Go9glKআন্তর্জাতিক ডেস্ক:: বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানেরা কে কত বেতন পান, সেটি নিয়ে ইকোনমিক টাইমস একটি প্রতিবেদন প্রকাশ করেছে৷ সেখান থেকে বাংলাদেশ সহ বিশ্বের ৯টি প্রভাবশালী রাষ্ট্রের সরকার প্রধানের বেতন তুলে ধরা হলো-

শেখ হাসিনা
চলতি বছর বাংলাদেশের প্রধানমন্ত্রীর মাসিক বেতন ৫৮ হাজার ৬০০ টাকা থেকে বাড়িয়ে এক লাখ ১৫ হাজার টাকা করা হয়৷ মে মাসে এ সংক্রান্ত একটি বিল পাস হয়৷ বেতন বাড়ার পর বাংলাদেশের প্রধানমন্ত্রীর বছরে মোট বেতন দাঁড়িয়েছে ১৩ লাখ ৮০ হাজার টাকা বা ১৭ হাজার ৫০০ মার্কিন ডলার৷

নরেন্দ্র মোদী
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বছরে ৩০ হাজার ৩০০ মার্কিন ডলার বেতন পান৷ বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক এ রাষ্ট্রটি বিশ্বে নিজেদের প্রভাব বিস্তারে এগিয়ে যাচ্ছে।

বারাক ওবামা
বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বছরে বেতন পান চার লাখ ডলার৷ বিশ্ব নিয়ন্ত্রক হিসেবে খ্যাত এ দেশটির প্রেসিডেন্টকে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যাক্তি হিসেবে উল্লেখ করা হয়। যদিও এ পদটিতে ডোনাল্ড ট্রাম্প অাসার পর অনেক বিতর্ক সৃষ্টি হয়েছে।

আঙ্গেলা ম্যার্কেল
জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল বছরে বেতন হিসেবে পান ২ লাখ ৩৪ হাজার ৪০০ মার্কিন ডলার৷ একাধিক বার সরকার প্রধানের দায়িত্ব পালনকারী এ নারীকে বিশ্বে প্রভাবশালীদের একজন হিসেবে ধরা হয়।

থেরেসা মে
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে বছরে বেতন পান ১ লাখ ৭৮ হাজার ২৫০ ডলার। ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বিচ্ছিন্ন হওয়ার ঘটনাকে কেন্দ্র করেই মূলত তিনি ক্ষমতায় অাসেন। সম্প্রতি জাতীয় ভোটের মাধ্যমে যৌথ সরকার গঠনের সিদ্ধান্ত নিয়েছে তিনি।

জাস্টিন ট্রুডো
ক্যানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বছরে বেতন পান ২ লাখ ৬০ হাজার ডলার৷ এ তরুন প্রধানমন্ত্রীর উপর ভরসা রয়েছে সেদেশের বেশিরভাগ মানুষের।

রেচেপ তাইয়েপ এরদোয়ান
তুরস্কের প্রেসিডেন্টের বছরে বেতন ১ লাখ ৯৭ হাজার ডলার৷ বর্তমানে টালমাটাল মধ্যপ্রাচ্যে বেশ প্রভাবশালী ব্যক্তিতে পরিণত হয়েছেন তুরস্কের এ প্রেসিডেন্ট।

ফ্রাঁসোয়া ওলঁদ
ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলঁদের বেতন বছরে ১ লাখ ৯৪ হাজার মার্কিন ডলার৷ ফ্রান্সকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয় নিয়ে ক্ষমতায় অাসা এ নেতার প্রতি সেদেশের বেশিরভাগ জনসর্মথন রয়েছে।

ভ্লাদিমির পুতিন
রাশিয়ার প্রেসিডেন্টের বেতন অন্যান্যদের তুলনায় খুব একটা বেশি নয়৷ বছরে তিনি পান ১ লাখ ৩৬ হাজার মার্কিন ডলার৷ বর্তমান সময়ে বিশ্বের অন্যতম প্রভাবশালী এ নেতা রাশিয়া এবং রাশিয়ার বাইরেও তার ব্যক্তিগত এবং রাজনৈতিক দূরদর্শিতার কারণে ব্যাপক জনপ্রিয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: