সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৪১ সেকেন্ড আগে
বুধবার, ২৮ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৪ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রান্নাঘর পরিষ্কার রাখার উপায়

Ranna-Ghor20170618172833লাইফস্টাইল ডেস্ক:: গৃহিণীদের বেশিরভাগ সময় যেখানে কাটে, সেটি রান্নাঘর। মজার সব খাবার তৈরি করা হয় এই ঘরটিতে বসেই। রান্নাঘরের পরিচ্ছন্নতা ও ভেজালহীনতার ওপর নির্ভর করে পরিবারের সবার স্বাস্থ্য। তাই রান্নাঘরে কাজ করার সময় কিছু বিষয় আমাদের মাথায় রাখতে হবে, তাহলো রান্নাঘর থাকবে পরিষ্কার-পরিচ্ছন্ন।

রান্নাঘরের স্লাব, চুলা, মাইক্রোওয়েভ ও ব্যবহারের জিনিসপত্র প্রতিদিন পরিষ্কার করা জরুরি। লেবুর রস, বেকিং সোডা রান্নাঘর পরিষ্কারের জন্য উত্তম। আর সেগুলো ক্রয়সীমার মধ্যে ও হাতের নাগালেই মিলে।

গ্যাসের চুলাও প্রতিদিন পরিষ্কার করা প্রয়োজন। রান্নার সময় যদি কোনো কিছু চুলায় লেগে যায়, দ্রুত তা মুছে ফেলুন। তা না হলে আপনার চুলার সৌন্দর্য নষ্ট হবে।

রান্না শেষ হওয়ার পর সঙ্গে সঙ্গে রান্নাঘরের স্লাব পরিষ্কার করে ফেলুন। গন্ধ ও দাগ দূর করতে নরম কাপড়ে লেবুর রস কিংবা ডিটারজেন্ট ব্যবহার করুন।

বেসিন পরিষ্কারের জন্য লেবুর রসের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে ভালো করে ঘষুন। এবার ভিনেগার ছিটিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। দেখবেন, বেসিন ঝকঝকে পরিষ্কার।

ওভেন থেকে দুর্গন্ধ সহজে যায় না। তাই ব্যবহারের সঙ্গে সঙ্গেই ওভেনটি পরিষ্কার করে ফেলুন, ফলে দুর্গন্ধ হবে না। ওভেন পরিষ্কারের ক্ষেত্রে লেবু দুই টুকরো করে কেটে সারারাত ভেতরে রেখে দিন। পরের দিন সকালে ওভেনে লেবু কয়েক মিনিট গরম করুন। এবার ওভেনের মধ্যে লেবু ঠান্ডা করুন। এরপর ওভেন ভালো করে পরিষ্কার করুন। দেখবেন, খাবারের গন্ধ একেবারেই থাকবে না।

থালা-বাসন কখনো সারারাত বেসিনে ডুবিয়ে রাখবেন না। এটা আপনার সুন্দর থালা-বাসনের সৌন্দর্য নষ্ট করে। খাবারের পরই পরিষ্কার করে ফেলুন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: