সর্বশেষ আপডেট : ১৮ মিনিট ৪৮ সেকেন্ড আগে
রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হাকালুকি হাওরে বেড়জাল দিয়ে মৎস্য নিধনের মহোৎসব চলছে

unnamed (13)বিশেষ প্রতিনিধি : এশিয়ার বৃহত্তম হাওর ও মিঠা পানির মৎস্য প্রজনন কেন্দ্র হাকালুকি হাওরে বেড়জাল দিয়ে চলছে মৎস্য নিধন। বেড়জাল দিয়ে মাছ শিকারের ফলে শুধু বড় মাছের পাশাপাশি মাছের পোনা নিধন হচ্ছে বেশি। এমনিতে হাকালকি হাওরে পানিতে সৃষ্ট বিষক্রিয়ার মাছের মড়কের পর এবার বেড়জাল দিয়ে মাছ শিকার করার ফলে হুমকির মুখে পড়বে হাওরের মৎস্য সম্পদ।

হাকালুকি হাওরের ধলিয়া বিলে প্রতিদিন ৪-৫টি বেড়জাল দিয়ে ২২০-২৫ জনের একটি সংঘবদ্ধ দল মাছ শিকার করে থাকে। সকাল থেকে রাত ২৪ ঘন্টাই এই চক্র মাছ শিকারে ব্যস্ত থাকে। এসব পোনা মাছ বরফ দিয়ে রাতের আধারে প্রাইভেট গাড়ী যোগে দেশের বিভিন্ন বাজারে নিয়ে যাওয়া হয় বিক্রির উদ্দেশ্যে।unnamed (14)

শুধু বেড়জাল নয় এর পাশাপাশি কারেন্ট জাল ও কাপড়ী জাল দিয়ে মাছ নিধন চলছে। স্থানীয়ভাবে চড়া মূল্যে ষোল, গজার ও টাকি মাছের পোনা বিক্রি হয়।

কুলাউড়া উপজেরা মৎস্য অফিসার মোঃ সুলতার মাহমুদ জানান, হাওরে বেড়জাল দিয়ে মৎস্য নিধনের ব্যপারে তিনি অবগত আছেন। ইতোমধ্যে একবার অভিযান চালানোর উদ্যোগও নিয়েছিলেন। হাওরে অভিযান চালাতে হলে ম্যাজিস্ট্রেট ও পুলিশের প্রয়োজন হয়। সম্মিলিত অভিযান পরিচালনা সমন্বয় না হওয়ায় সেটা সম্ভব হচ্ছে না।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: