সর্বশেষ আপডেট : ৪১ মিনিট ২৫ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ঈদকে সামনে রেখে ব্যবসার সুযোগ চান সর্বস্তরের হকাররা

unnamed (16)ঈদকে সামনে রেখে অন্তত এক সপ্তাহের জন্য হলেও ব্যবসা করার সুযোগ দিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট আবেদন জানিয়েছেন সিলেটের সর্বস্তরের হকাররা। মানবিক দিক বিবেচনা করে তাদেরকে সুযোগ দিতে সরকার ও মেয়রের প্রতি এ আকুতি জানান তারা। শনিবার সিলেট মহানগর সর্বস্তরের হকার্স ঐক্য পরিষদের উদ্যোগে এ উপলক্ষে সিলেট প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের যুগ্ম আহবায়ক খোকন ইসলাম।

লিখিত বক্তব্যে বলা হয়, আদালতের নির্দেশনার পর থেকেই সিলেটের হকাররা মানবেতর জীবনযাপন করছেন। সিলেট মহানগরীতে হকাররা দীর্ঘদিন থেকে ব্যবসা করে জীবিকা নির্বাহ করে আসছেন। এখানে ব্যবসা করেই তারা তাদের ছেলেমেয়েদের লেখাপড়া, মা বাবার বরণপোষণ ও সংসার চালিয়ে আসছেন। কিন্তু সম্প্রতি আদালতের নির্দেশনার সাথে সাথে আমরা নিজ নিজ স্থান ত্যাগ করে চলে যাই। আদালত সম্মান জানিয়ে সময়ক্ষেপণ না করেই কোনো ধরণের বিশৃঙ্খলা ছাড়াই সকল হকাররা তাদের ব্যবসা গুটিয়ে নেন। এরপর অন্তত ঈদ মৌসুমে ব্যবসার সুযোগ দিতে এবং ঈদের পর যথাযথ স্থানে পুণবার্সনের ব্যবস্থা করতে প্রয়োজনীয় পদক্ষেপের জন্য সিলেট সিটি মেয়র, জেলা প্রশাসক ও পুলিশ কমিশনারের নিকট স্মারকলিপি প্রদান করা হয়। এতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্রুত ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিলেও অদ্যবধি হকারদের ব্যবসার সুযোগ দেয়া হচ্ছে না। এতে আসন্ন ঈদে হকারদের পরিবারে আনন্দের বদলে বিষাদ নেমে আসবে। মানবেতর জীবনযাপন করবে হকারদের পরিবার।
সংবাদ সম্মেলনে বলা হয়, প্রতিবছরের মাহে রমজান ও দুটি ঈদই ব্যবসা বাণিজ্যে মুখ্য সময়। সারা বছরের আয় উপার্জন মূলত ঈদুল ফিতরকেই কেন্দ্র করে হয়ে থাকে। সেই হিসেবে হকাররা ঈদকে সামনে রেখে ঋণ করে হলেও পূঁজি সংগ্রহ করে ব্যবসার প্রস্তুতি নেন। কিন্তু এবারের ঈদে হঠাৎ করেই হকারদের উপর আকষ্মিক দুঃসময় নেমে এসেছে। আদালতের নির্দেশ পালন করে সিলেট সিটি কর্পোরেশন ও সরকার হকারদের পুনবার্সনের ব্যবস্থা না করে এক অনিশ্চিত ভবিষ্যতের দিকে ঠেলে দিয়েছেন। যে কারণে হকারদের জীবনে নেমে এসেছে দুর্বিসহ যন্ত্রণা।
সংবাদ সম্মেলনে মহানগর হকার্স ঐক্য পরিষদের নেতৃবৃন্দ আসন্ন ঈদ উপলক্ষে নির্ধারিত সময়সীমা বেধে দিয়ে হলেও নগরীর রাস্তা ও ফুটপাতে হকারদের ব্যবসা করার সুযোগ দেয়ার আহবান জানান। এ ব্যাপারে তারা সিলেট সিটি কর্পোরেশন ও স্থানীয় প্রশাসনের সহযোগিতা কামনা করেছেন।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আব্দুর রহিম, আতিয়ার রহমান, আব্দুল আহাদ, রুহুল আমিন রুবেল, বশির আহমদ, মতিন মিয়া, শাহজাহান আহমদ, রাহিন আহমদ, রফিক মিয়া প্রমুখ। – বিজ্ঞপ্তি

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: