সর্বশেষ আপডেট : ১ মিনিট ৪৩ সেকেন্ড আগে
বুধবার, ২৮ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৪ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারত-পাকিস্তানের চেয়েও শান্তিপূর্ণ বাংলাদেশ

1497701255নিউজ ডেস্ক:: বিশ্বে শান্তিপূর্ণ দেশের তালিকায় দক্ষিণ এশিয়ায় তৃতীয় শান্তিপূর্ণ দেশ হিসেবে তালিকায় স্থান পেয়েছে বাংলাদেশ। অস্ট্রেলিয়া ভিত্তিক ইনস্টিটিউট ফর ইকোনমিক্স অ্যান্ড পিস (আইইপি) এর গ্লোবাল পিস ইনডেক্স অনুযায়ী ভারত, পাকিস্তান ও নেপালের চেয়েও শান্তিপূর্ণ।
১৬৩টি দেশের মধ্যে ২.০৩৫ স্কোর নিয়ে ৮৪তম অবস্থানে রয়েছে বাংলাদেশ যা মধ্যম মানের শান্তিপূর্ণ দেশ হিসেবে পরিগণিত। বাংলাদেশের গতবারের তুলনায় দুই ধাপ অবনতি হয়েছে। দক্ষিণ এশিয়ায বাংলাদেশের আগে রয়েছে ভুটান (১৩) ও শ্রীলংকা ৮০। বাংলাদেশের পেছনে রয়েছে নেপাল (৯৩), মিয়ানমার (১০৪), ভারত (১৩৭) ও পাকিস্তান ১৫২তম অবস্থানে রয়েছে। দক্ষিণ এশিয়ার মধ্যে অতি নিম্ন মানের শান্তি বিরাজমান দেশের তালিকায় অবস্থান পেয়েছে একমাত্র পাকিস্তান।
প্রতিবেদনে বলা হয়, ২০১১ সালে সিরিয়া যুদ্ধ শুরু হওয়ার পর প্রথমবারের মত বিশ্বজুড়ে শান্তি কিছুটা বৃদ্ধি পেয়েছে। গত বছরের তুলনায় ০.২৮ শতাংশ শান্তি বৃদ্ধি হয়েছে। ৮০টি দেশে শান্তি বৃদ্ধি পেয়েছে, ৮৩টি দেশে অবনতি হয়েছে। তবে এটিও বলা হয়েছে যে ভাতৃত্ব কমেছে ও সন্ত্রাসবাদের রেকর্ড বৃদ্ধি পেয়েছে। আইইপির প্রতিবেদনে বলা হয় সন্ত্রাসবাদের পর্যায় ২০০৮ সালের তুলনায় ২০১৭ সালে ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।
সবচেয়ে শান্তিপূর্ণ দেশের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছে আইসল্যান্ড। এর পরেই আছে নিউজিল্যান্ড, পর্তুগাল, অস্ট্রিয়া ও ডেনমার্ক। যুদ্ধবিধ্বস্ত সিরিয়া ও আফগানিস্তান তালিকার সবার নিজে অবস্থান করছে। প্রতিবেদনে বলা হয়, ২০১৬ সালে সন্ত্রাসবাদের কারণে বৈশ্বিক অর্থনীতির ১৪.৩ ট্রিলিয়ন মার্কিন ডলার ক্ষতি হয়েছে যা বৈশ্বিক অর্থনৈতিক কর্মকাণ্ডের ১২.৬ শতাংশ।
আইইপি প্রকাশিত গ্লোবাল পিস ইনডেক্স প্রতিবছর তিনটি বিষয়কে বিবেচনায় নিয়ে বৈশ্বিক শান্তির প্রতিবেদন প্রকাশ করা হয় যা মোট জনসংখ্যার ৯৯.৭ শতাংশ মানুষের প্রতিনিধিত্ব করে। বিবেচনায় নেয়া বিষয়গুলো হচ্ছে সমাজে বিদ্যমান নিরাপত্তা, আভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সহিংসতার পর্যায় ও সামরিকায়ণের পর্যায়।
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: