সর্বশেষ আপডেট : ৯ সেকেন্ড আগে
রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

টকদম গাছ লাগিয়ে কাকতাড়ুয়ার বর্ষাবরণ

unnamedনিজস্ব প্রতিবেদক:: পহেলা আষাঢ় কদম গাছ লাগিয়ে বর্ষাবরণ করলো সিলেটের স্থিরচিত্র ও চলচ্চিত্র বিষয়ক সংগঠন কাকতাড়ুয়া। বৃহস্পতিবার বেলা চারটায় ঐতিহ্যবাহী মুরারীচাঁদ কলেজ প্রাঙ্গনে বৃক্ষরোপণ কর্মসূচী পালন হয়। এদিকে পহেলা আষাঢ় ছিলো কাকতাড়–য়ার চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে সন্ধ্যায় সংগঠনের সদস্যরা জন্মদিনের কেক কাটে। কেককাটার আগে কাকতাড়ুয়ার অর্ধবার্ষিক সম্মেলনে নতুন পুরনো সদস্যরা অংশ নেয়। এই মিলনমেলার নাম দেয়া হয় বর্ষা বন্দনা। বর্ষা বন্দনায় মেঘ, বৃষ্টি, আকাশ, নদী-জল নিয়ে কবিতা আবৃত্তি, বর্ষার স্মৃতিচারণ করে কাকতাড়–য়ার সদস্যবৃন্দ।
উল্লেখ্য ১৪২০ বঙ্গাব্দের ১লা আষাঢ় সিলেটের একদল সৃষ্টিশীল তরুন-তরুণীদের নিয়ে গঠিত হয় কাকতাড়–য়া। নামের সাথে কাজেও বাংলাদেশের অন্যান্য সংগঠন থেকে এটি একটি ব্যতিক্রমী সংগঠন। তাদের সবকাজ হয় ক্যামেরায়।

পৃথিবীতে যে ভাষাটি রক্ষার জন্য বুকের তাজা রক্তে শহরের পিচ ঢালা কালো রাস্তা ভেসে গেছে, সে ভাষার নাম- বাংলা। বাংলা ভাষার ভুল আজ যত্রতত্র। রাস্তার অলিতে-গলিতে, পোস্টার-ব্যানারে, দোকানপাটে কিংবা বিভিন্ন প্রতিষ্ঠানে ভুল বানানে লিখা হচ্ছে বাংলা শব্দ। রং তুলি হাতে শহরের বুকে দাপিয়ে বেড়ায় কাকতাড়ুয়া। পরম মমতায় ভুল বানানগুলেকে শুদ্ধ করে দেয়।
চলচ্চিত্র, শৈল্পিক এ মাধ্যমটি সারা বিশ্বে বিনোদনের বড় উৎস। কাকতাড়–য়া চলচ্চিত্রকে শুধুমাত্র বিনোদনের উৎস হিসেবে মানতে চায় না। চলচ্চিত্রের মাধ্যমে তুলে ধরতে চায় সামাজিক অসঙ্গতিগুলো। ইতোমধ্যে নির্মাণ করেছে কয়েকটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। মাদক ও যুব সমাজের অবক্ষয় নিয়ে নির্মিত হয়েছে ‘ঐশী’, প্রশ্নপত্র ফাঁস নিয়ে নির্মিত হয়েছে ‘ভূয়া ডাক্তার’, প্রাণি অধিকার নিয়ে নির্মিত হয়েছে ‘ঘেউ’, টেলিফোনে প্রতারণা নিয়ে নির্মিত হয়েছে ‘জ্বিনের বাদশাহ’। এছাড়াও জহির রায়হানের গল্প ‘একটি জিজ্ঞাসা’ অবলম্বনে কাকতাড়–য়া নির্মাণ করেছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র “প্রশ্ন”। সম্প্রতি মুক্তি পেয়েছে সামাজিক অবক্ষয় ধর্ষণের প্রতিবাদে চলচ্চিত্র ‘সেই মেয়েটা’ এবং মৌসুমী ফল ও শাকসবজীতে বিষ মেশানো নিয়ে ‘ফল সমাবেশ’। এছাড়া শখের বশে তারা নির্মাণ করেছেন তপুর ‘একটা গোপন কথা’, সামিনা চৌধুরীর ‘ফুল ফুটে ফুল ঝরে’, শঙ্খ ব্যানার্জির ‘তোমাকে তোমাকে চাই’ গানের ভিডিও চিত্র। নরওয়ের টেলিভিশনের জন্য ডকুমেন্টরি চলচ্চিত্র ‘ওয়ে টু সাকসেস’ এর নির্মাণকাজও শেষ হয়েছে।
ভালোবাসা দিবসের ঠিক আগের দিন ১৩ ফেব্রুয়ারি পহেলা ফাল্গুনে সিলেটে আয়োজন করা হয় নন-ভ্যালেনটাইন মহাসমাবেশ। মজার মজার শ্লোগান নিয়ে “সিঙ্গেল শোভাযাত্রা” বের করে কাকতাড়–য়া। সেখানেই প্রেমহীনতার জন্য একমিনিট নিরবতা, প্রেমের গান, প্রেমের সুফল ও কুফল নিয়ে আড্ডা, প্রেমের অভিজ্ঞতা ইত্যাদি নিয়ে প্রেমহীনেরা নিজেদের মতো আনন্দ করেন।

অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলের প্রথম ধাক্কাতেই দিরাই-শাল্লার সব হাওরে পানি ঢুকে পড়ে। খবর বা পেপার পত্রিকায় যা এসেছে অবস্থা তার চেয়েও ভয়ংকর ছিলো। হাওরে চলছে “হিডেন হাঙ্গার”। প্রান্তিক কৃষকদের পাশাপাশি বড় কৃষকদেরও সব ফসল ডুবে গেছে।

গান শুধুমাত্র নির্মল বিনোদনের উৎস নয়। কাকতাড়–য়া ডাক দেয়ার পর সিলেটের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিল্পীরা রাস্তায় নেমে আসে। হেঁটে গান গেয়ে মানুষের কাছে তারা টাকা তোলে। গত ২৬ এপ্রিল থেকে থেকে ৩০ এপ্রিল পর্যন্ত অমানুষিক পরিশ্রম করেছে কাকতাড়ুয়া সংগঠনের সদস্যরা। ক্লাসের স্যারদের ম্যানেজ করে, নিজের রুটিরুজি টিউশনি বন্ধ রেখে, পরিবারে অসুস্থ সদস্যদের অন্যের কাছে সমর্পণ করে, সমাজের মানুষদের চোখ রাঙানি উপেক্ষা করে, সকাল-দুপুরে না খেয়ে, রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে রাস্তায় নেমে আসে। হাওরের গান গেয়ে হাওরের জন্য অর্থ সংগ্রহ করে তারা। তারপর চলে যায় শাল্লার সুখলাইন এ। গ্রামের নাম সুখলাইন হলেও কোন সুখ নেই সেখানে। ধান গেছে, আবাদি জমি গেছে, সাথে গেছে ‘সুখলাইন’ গ্রামের সুখ। কাকতাড়ুয়ার সদস্যদের পেয়ে পুরো গ্রামটি যেনো হিজল তলায় হাজির হয়। দুর্গতদের সংগৃহীত অনুদানের অর্থ প্রদান করা হয়।

কাকতাড়–য়া আয়োজন করে ফটোগ্রাফি প্রতিযোগিতা। দেশ-বিদেশ থেকে বিভিন্ন ফটোগ্রাফার তাদের সেরা ছবিগুলো কাকতাড়–য়ার অনলাইন গ্রুপে পোস্ট করে। সিলেট অঞ্চলের সুদর্শন-সুদর্শনা খুঁজে বের করতে কাকতাড়ুয়া আয়োজন করে ‘মিস্টার অ্যান্ড মিস স্মার্ট ফেইস’ প্রতিযোগিতা।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: