সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৪০ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৪ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আয়ারল্যান্ডের সমকামী প্রধানমন্ত্রীর শপথ গ্রহণ

Ireland-Leo20170615103920আন্তর্জাতিক ডেস্ক:: ক্যাথোলিক প্রধান দেশের প্রথম সমকামী প্রধানমন্ত্রী হিসেবে বুধবার শপথ নিলেন লিও ভারাড়কর। ৩৮ বছরের চিকিৎসক লিও ভারাড়কর আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ এবং প্রথম ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী। কিছু দিন আগেই ডাবলিনে প্রাক্তন আইরিশ প্রধানমন্ত্রী এন্ডা কেনিকে হারিয়ে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন ভারাড়কর। নির্বাচনে ভারাড়কর পেয়েছিলেন ৫৭ ভোট এবং এন্ডা কেনি পেয়েছিলেন ৫০ ভোট।

ভারাড়করের বাব ভারতীয়। তিনি একজন চিকিৎসক এবং মা আইরিশ নার্স। প্রধানমন্ত্রী পদে শপথ নেওয়ার পর তিনি বলেন, তাকে নেতৃত্ব দেওয়ার জন্য নির্বাচিত করা হলেও তিনি দেশের সেবা করারই প্রতিশ্রুতিবদ্ধ হচ্ছেন। যে সরকারের তিনি নেতৃত্ব দেবেন তা বাম বা দক্ষিণপন্থী হবে না বরং ইউরোপের এক নতুন কেন্দ্র হবে যা গণতন্ত্রের সুযোগ নিয়ে আসবে।

বিগত প্রধানমন্ত্রী কেনি আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী সম্পর্কে বলেন, আধুনিক সমাজের নেতা লিও দেশে নারী এবং পুরুষের সমান অধিকারের কথাই ভেবেছেন। নির্বাচনী প্রচারে আয়ারল্যান্ডে সমকাম এবং গর্ভপাত আইন সরল করার প্রতিশ্রতি দেন লিও ভারাড়কর।

এই মাসের শুরুতে ফাইন গেইল পার্টির নেতা হিসেবে মনোনীত হন ভারাড়কর। দলের উপপ্রধান হিসেবে তার প্রতিদ্বন্দ্বী সাইমন কোভিনিকে মনোনীত করেছেন। লিও বলেন, মুম্বাই থেকে যখন তার বাবা আয়ারল্যান্ডে আসেন তখন হয়ত তিনি ভাবেননি যে তার ছেলে একদিন সেই দেশের রাষ্ট্রনেতা হবেন।

এর আগে আয়ারল্যান্ডের জনকল্যাণমন্ত্রী ছিলেন ভারাড়কর। ডাবলিনের ট্রিনিটি কলেজ থেকে চিকিৎসক হিসেবে পাস করেন তিনি। মাত্র ২৪ বছর বয়সেই ২০০৭ সালে ডেইলের কাউন্সিলর পদে নির্বাচিত হন। তার সমকামী বন্ধু ম্যাথু ব্যারেটও একজন চিকিৎসক। গুজরাটের ভারাড় গ্রামের ছেলে ভারাড়কর ভারতের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন করেননি। ডাবলিন থেকে পাস করার পর মুম্বাইয়ের কিং এডওয়ার্ড মেমোরিয়াল হাসপাতালে ইন্টার্নশিপও করেছিলেন তিনি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: