সর্বশেষ আপডেট : ১০ মিনিট ৪৪ সেকেন্ড আগে
সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আইডিয়া সমষ্টি প্রকল্পের উদ্যোগে হাঁসের টিকাদান কর্মসূচী

Pic (1)ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট এফেয়ার্স (আইডিয়া) উদ্যোগে ও কেয়ার বাংলাদেশ এর সহযোগিতায় এসডিসি সমষ্টি প্রকল্পটি সিলেট, সুনামগঞ্জ ও মৌলভীবাজার জেলার সাতটি উপজেলায় বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পের মাধ্যমে স্থানীয়পর্যায়ে উৎপাদনকারী তৈরি এবং বাজার ব্যবস্থার সাথে উৎপাদনকারীকে সম্পর্কিত করণের ক্ষেত্রে কার্যক্রম গ্রহণ করা হয়।
স্থানীয় পর্যায়ে উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রকল্পটি তিনটি সাবসেক্টরে কার্যক্রম শুরুকরে স্থানীয়ভাবে উৎপাদনকারী দল গঠনের মাধ্যমে। প্রকল্পের তিনটি সাবসেক্টরের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে হাঁস পালন। উক্ত কার্যক্রমের সাথে সম্পর্কিত পরিবারের কারিগরি দক্ষতা বৃদ্ধির মাধ্যমে উৎপাদন বৃদ্ধিকরা এবং পরিবাবের আয় বাড়ানো হচ্ছে প্রকল্পের একটি অন্যতম কাজ।
এ কার্যক্রম বাস্তবায়নে দল গঠনের ক্ষেত্রে সুবিধাবঞ্চিত, দরিদ্র ও ঝুকিপূর্ন নারীদের অগ্রাধিকার প্রদান করা হয়। স্থানীয়ভাবে সেবাপ্রদানকারী (এলএসপি) তৈরির মাধ্যমে স্থানীয় সমস্যা সমাধানের লক্ষ্যে এ এলএসপি তৈরি করা হয় এবং সেবা প্রদানকারীকে প্রশিক্ষনের মাধ্যমে উক্ত কাজে পারদর্শী ও দক্ষ করে তোলা হয়। এরই ধারাবাহিকতায় হাঁসের রোগ বালাই দমন এর পূর্ব প্রস্তুতি হিসেবে দোয়ারা বাজার উপজেলার মান্নারগাঁও ইউনিয়নের স্থানীয় সেবা প্রদানকারী রইচ উদ্দিন এর মাধ্যমে অদ্য ১৪ জুন ২০১৭ তারিখে ভ্যাকসিন কার্যক্রম শুরু হয়।
ভ্যাকসিনেসন কার্যক্রমের প্রথম দিনে ২০টি পরিবারের ২২৬টি হাঁসকে ভ্যাকসিন প্রদান করা হয়। ভ্যাকসিন কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে স্থানীয় সেবা প্রদানকারী রইচ উদ্দিন উপজেলা প্রানীসম্পদ অফিস থেকে ভ্যাকসিন সংগ্রহের মাধ্যমে পরবর্তীতে স্বল্পমূল্যে স্থানীয়ভাবে প্রদান করে থাকে। এরই ধারাবাহিকতায় আগামীতে উক্ত ইউনিয়নের সমষ্টির অন্যান্য দলগুলোতে হাঁসের ভ্যাকসিন প্রদান করা হবে। -বিজ্ঞপ্তি

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: