সর্বশেষ আপডেট : ৯ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৭ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৩ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কালের আবর্তে বিলীন চন্না নদী…

conda nodidsltমোহাম্মদ রুবেল তালুকদার:: চন্না নদী। এক সময় সজীব সতেজ ছিলো। নদীর দুধারে বাড়ি-ঘর ছিলো। কালের পরিক্রমায় সেই নদী আজ বিলীন হয়ে গেছে। ছোট খাল হয়ে ছোট জলাশয় রূপ নিয়েছে। তবে বাড়ি ঘরের পরিধি আগে থেকে অনেক বড় হয়েছে। নদীর অস্তিত্ব নেই বললে চলে। কোথাও কোথাও মাটির সাথে মিশে গেছে। কিছু কিছু জায়গায় গাঙের চিহ্ন রয়েছে। সেগুলো ভরাট করে নতুন নতুন বাড়ি তৈরি হচ্ছে। আর এর করুণ চিত্র হবিগঞ্জে চুনারুঘাট পৌরসভার ৯ নং ওয়ার্ডে ধলাইপার গ্রামের পাশে বয়ে যাওয়ার বিপন্ন চন্না নদী।

নদীর ধ্বংশ কারণ জানিয়ে ধলাইপারের বাসিন্দা মো আমির উদ্দিন (৭০)বলেন, “বাপদারা কাছ থেকে শুনছি, প্রায় একশত বছর আগেকার কথা। সেকালে মুরব্বীদের কাছ থেকে শুনা যেতো। কোনো এক সময় প্রলংয়নকারি ভুমিকম্পে প্রানবন্ত নদীটি মাটির সাথে মিলে যায়। নদীটি ভারত থেকে আসছিল এবং চন্নার ডর হয়ে শাকিরমোহাম্মদে দিকে চলে গেছে। নদী নয় এখন ছোট খাল রয়েছে। বিপন্ন নদীর অস্তিত্বের প্রমাণ দিচ্ছে।

ছোট কালবার্টে বসে কথোপকথনে তিনি আরও জানান,গাঙ মরে গেছে কিন্তু গাঙের চিহ্ন রয়ে গেছে। কে জানে এক সময় ধ্বংশ হয়ে যাবে। সবই উপরওয়ালা ইচ্ছা। বিশ্বায়নের যুগে সেই খালও এখন মানবসৃষ্ট প্রাকৃতিক দুর্যোগে ধ্বংশ মুখে!

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: