সর্বশেষ আপডেট : ১৫ মিনিট ৪৩ সেকেন্ড আগে
সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অবশ্য পথটা দেখিয়ে গিয়েছিলেন তাসকিন আহমেদ ও রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান

ddddখেলাধুলা ডেস্ক  ::

৩ উইকেটে ২০১। ওভার বাকি আরো ১২টি। স্বাভাবিকভাবেই নিউজিল্যান্ডের চোখ ছিল তিন শর দিকে। ৩৯তম ওভারের টস টেলর সাজঘরে ফিরে গেলেও দ্রুতগতিতে স্কোর বোর্ডে ঠিকই রান জমা করে যাচ্ছিল কিউইরা। কিন্তু হঠাৎই ম্যাচের চিত্রটা পাল্টে গেল। বাংলাদেশকে ম্যাচে ফিরিয়েছেন এমনই একজন যিনি পার্ট টাইম বোলার হিসেবে কাজ করেন। তিনি মোসাদ্দেক হোসেন সৈকত। দৃশ্যত নিরীহ অফ স্পিনেই ধস নামালেন কিউই ইনিংসে। ১২ বলের মধ্যে নিউজিল্যান্ডের বড় স্কোরের স্বপ্ন শেষ করে দিলেন এই তরুণ অলরাউন্ডার। এই সময়ের মধ্যে কিউইদের গুরুত্বপূর্ণ তিন তিনটি উইকেট তুলে নেন সৈকত।

জাদু? হতেও পারে। কিন্তু সেটা কার? মোসাদ্দেকের, নাকি ওই সময়ে অমন সাহসী সিদ্ধান্ত নেওয়া মাশরাফি বিন মুর্তজার! মোসাদ্দেকের হাতে বল দেখে একটু হলেও চমকে গেছেন সবাই। জাতীয় দলে নিয়মিত বোলিং করেন এই অলরাউন্ডার। তবু কাল ৪১ ওভার পর্যন্ত যখন বল হাতে পাননি, স্লগ ওভারে যে তাঁকে আনা হবে, ভাবাটা একটু কঠিন ছিল। নিউজিল্যান্ড যখন মারমুখী, সে সময় একজন স্পিনার আনার মধ্যে ঝুঁকিও আছে। কিন্তু মাশরাফি বাজিটা ধরলেন। আর জিতলেন জ্যাকপট!

৪২তম ওভারে খুব চমক দেখাননি মোসাদ্দেক। মাত্র ৫ রান দিয়েছেন, এতেই সবাই সন্তুষ্ট। আসল চমক দেখালেন পরের ওভারে। ৪৪তম ওভারের প্রথম বলে আউট দুর্দান্ত খেলতে থাকা নিল ব্রুম। এক বল পর গোল্ডেন ডাক নিয়ে ফিরেছেন কোরি অ্যান্ডারসন। অ্যান্ডারসন এলবিডব্লিউ হতেই খানিক আগেও ৪ উইকেটে ২২৮ থেকে স্কোরকার্ড রূপ নিল ২২৯/৬-এ! তবু কাঁটা হয়েছিলেন জিমি নিশাম। বলপ্রতি রান নিয়ে শেষের ঝড় তোলার অপেক্ষায় ছিলেন। সে কাঁটাও দূর করার দায়িত্ব নিলেন মোসাদ্দেক। নিজের ৩ ওভারের ছোট স্পেলের শেষ বলে স্টাম্পড করলেন নিশামকে। নিউজিল্যান্ডের বড় স্কোরের স্বপ্নটাও শেষ হয়ে গেল। ১৩ রানে তিন উইকেট নিয়ে দলের সেরা বোলার শেষ পর্যন্ত মোসাদ্দেক!

অথচ কাল মনে হচ্ছিল, কিছুতেই কিছু হচ্ছে না। সাকিব আল হাসান কিংবা মুস্তাফিজুর রহমানের বোলিংও যখন হতাশা ছড়াচ্ছিল, সেদিন মোসাদ্দেকের ৩ ওভারেই সব বদলে গেল। এ কারণেই শেষ দশ ওভারে ৬ উইকেট হাতে নিয়েও মাত্র ৬২ রান করতে পারল নিউজিল্যান্ড। শেষ ওভারগুলোতে আর তাঁকে না ডাকলেও মোসাদ্দেকের ছায়া থাকলই।

অবশ্য পথটা দেখিয়ে গিয়েছিলেন তাসকিন আহমেদ ও রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান। প্রথম দফায় টাইগারদের ম্যাচে ফিরিয়েছিলেন তাসকিন। প্রথম দুই ম্যাচে দর্শক সারিতে থাকা এই পেসার কাল সুযোগ পেলেন একাদশে। সুযোগ পেয়েই নিজেকে মেলে ধরলেন। কার্ডিফে সুইং আর গতির ঝড় তুললেন। তাতেই বিচ্ছেদ হয়েছিল গাপটিল-রনকির উদ্বোধনী জুটি। রনকিকে ফেরান তাসকিন। কয়েক মিনিটের ব্যবধানে রুবেলের শিকার হয়ে সাজঘরে ফিরে যান বিশ্বকাপের প্রথম ডাবল সেঞ্চুরিয়ান।

৬৯ রানে দুই ওপেনার আউটের পর কেন উইলিয়ামসন-রস টেলরের তৃতীয় উইকেট জুটি হুমকি হয়ে দাঁড়ায় বাংলাদেশের সামনে। ৫৭ রান করা উইলিয়ামসনকে রান আউট করার পরও ম্যাচে ফেরেনি বাংলাদেশ। রস টেলরকে আউট করে বাংলাদেশকে ম্যাচে ফিরিয়েছেন তাসকিন আহমেদ। ৪০ ওভার শেষে কিউইদের স্কোর দাঁড়িয়েছে ৪ উইকেটে ২০৩ রান।

কার্ডিফে কাল বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচ যেন ডাবলিনের সেই ম্যাচের চিত্রনাট্য মেনে এগোচ্ছে! আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ৩৯ ওভার শেষে নিউজিল্যান্ডের রান ছিল ৪ উইকেটে ২১৭। ম্যাচটা বাংলাদেশ শেষ পর্যন্ত জিতেছিল ৫ উইকেটে। কালকের ম্যাচের সমাপ্তিতে অবশ্য মিল থাকল না, ব্যাটসম্যানদের ব্যর্থতায়। ৩৩ রানের মধ্যেই সাজঘরে ফিরে যান ফর্মের তুঙ্গে থাকা, তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান ও মুশফিকুর রহিম। টাইগারদের টপ অর্ডারে ধস নামান টিম সাউদি। তুলে নেন তিন উইকেট।

মার্টিন গাপটিল-লুক রনকির ওপেনিং জুটি ভালো শুরু এনে দিয়েছে টস জিতে ব্যাটিং করা নিউজিল্যান্ডকে। কিউইদের ওপেনিং জুটি তুলেছে ৪৬ রান। তাসকিন আহমেদকে উড়িয়ে মারতে গিয়ে মিড অনে মুস্তাফিজুর রহমানের সহজ ক্যাচ হওয়ার আগে রনকি করেছেন ১৬ রান। একটু পরে ফিরেছেন গাপটিলও। রুবেলের বলে এলবিডব্লিউ হওয়ার আগে কিউই ওপেনারের রান ৩৩। তৃতীয় উইকেটে ৮৩ রান যোগ করে দলকে বড় স্কোরের স্বপ্ন দেখিয়েছেন উইলিয়ামসন-রস টেলর।

চ্যাম্পিয়নস ট্রফিতে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে কাল দুই দলেরই জয়ের বিকল্প ছিল না। আজকের ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচই মূলত সেমির অন্য টিকিটের নির্ধারক।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: