সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৭ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৩ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আল-জাজিরায় ভয়াবহ সাইবার হামলা

aljajera20170609115933আন্তর্জাতিক ডেস্ক:: বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় সংবাদ মাধ্যম আল-জাজিরা টেলিভিশন নেটওয়ার্কে বড় ধরনের সাইবার হামলা হয়েছে। নেটওয়ার্কের সব সিস্টেমে চালানো হয়েছে এ হামলা।

বৃহস্পতিবার টুইটার বার্তায় সাইবার হামলার কথা জানিয়েছে আল-জাজিরা মিডিয়া নেটওয়ার্ক। এছাড়া আল-জাজিরার একটি সূত্রও এ খবর নিশ্চিত করেছে। সূত্রের বরাত দিয়ে সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, আল-জাজিরা সাইবার হামলা ঠেকানোর চেষ্টা করছে।

টুইটার বার্তায় বলা হয়, আল-জাজিরা মিডিয়া নেটওয়ার্কের সকল সিস্টেম, ওয়েববসাইট ও সামাজিক মিডিয়া প্লাটফর্মে সাইবার হামলা চালানো হয়েছে। তবে সম্প্রচার মাধ্যমের কর্মকর্তারা হামলা প্রতিরোধের চেষ্টা করছেন।

সাইবার হামলার প্রাথমিক রিপোর্ট পাওয়ার পরপরই মধ্যপ্রাচ্যের বিভিন্ন অংশের দর্শকরা চ্যানেলটি দেখতে পাচ্ছেন না বলে অভিযোগ করেন।

আল-জাজিরা বিশ্বের অন্যতম বৃহৎ সংবাদ ভিত্তিক টিভি চ্যানেল। এই চ্যানেল নিয়ে কাতারের সঙ্গে দীর্ঘদিন ধরে প্রতিবেশি দেশগুলোর বিরোধ চলছে। তারা এই চ্যানেলের বিরুদ্ধে মধ্যপ্রাচ্যে সমস্যা উষ্কে দেয়ার অভিযোগ আনছে।

তবে, আল-জাজিরার ভারপ্রাপ্ত মহা পরিচালক মোস্তফা সোয়াগ এই অভিযোগ বাতিল করে দেন। তিনি বলেন, আমরা কারো ব্যাপারে নাক গলাই না। আমরা শুধু প্রতিবেদন প্রকাশ করি।

কাতারের সঙ্গে সৌদি আরব, আরব আমিরাত, মিশর, বাহরাইনসহ কয়েকটি মিত্র দেশের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা নিয়ে চলমান উত্তেজনার মধ্যে আল-জাজিরার ওপর এই সাইবার হামলার ঘটনা ঘটল।

হ্যাকাররা কাতারের রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদ মাধ্যমে মিথ্যা সংবাদ ছাড়িয়েছে বলে গত মাসে কাতার দাবি করে। ওই সংবাদে কাতারের আমির ইরান ও ফিলিস্তিনি গ্রুপ হামাসকে সমর্থন করে বক্তব্য রাখছেন বলে দেখানো হয়। মূলত তখন থেকেই উপসাগরীয় দেশগুলোর সঙ্গে কাতারের সম্পর্কে টানাপড়েন শুরু হয়।

আরব অঞ্চলের সংবাদ মাধ্যমগুলো কাতার আমিরের বক্তব্য ব্যাপকভাবে প্রচার করে। ওই হ্যাকিংয়ের ঘটনা তদন্তে এফবিআইকে দায়িত্ব দেয়া হয়েছে বলে চলতি মাসের গোড়ার দিকে কাতার জানায়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: