সর্বশেষ আপডেট : ১৯ মিনিট ৪০ সেকেন্ড আগে
রবিবার, ২০ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিসিএসে লাগবে এনআইডি, সিলেবাসে আসছে পরিবর্তন

psc20170608174805নিউজ ডেস্ক:: ৩৮তম বিসিএস পরীক্ষায় আসছে নানান পরিবর্তন। অনলাইন আবেদনে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) নম্বর সংযোজনকে বাধ্যতামূলক করা হচ্ছে। এছাড়া লিখিত পরীক্ষার সিলেবাসেও আসছে পরিবর্তন। বাংলাদেশ বিষয়াবলিতে মুক্তিযুদ্ধের ইতিহাসের উপর থাকবে ৫০ নম্বরের প্রশ্ন। সেইসঙ্গে পরীক্ষার প্রশ্ন হবে বাংলা ও ইংরেজিতে।

বৃহস্পতিবার (৮ জুন) বাংলাদেশ সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বিসিএস পরীক্ষায় পরিবর্তন আসার বিষয়টি নিশ্চিত করেছেন।

মোহাম্মদ সাদিক বলেন, ‘আমরা আজ একটি বৈঠকে বিসিএস পরীক্ষায় কিছু পরিবর্তনের ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছি। বিসিএসের অনলাইন আবেদনে এতদিন শুধু স্থায়ী-অস্থায়ী ঠিকানা, সব সনদের রোল নম্বর, প্রতিষ্ঠানের নাম, রেজাল্টসহ অন্যান্য কিছু তথ্য চাওয়া হতো। এবার থেকে ন্যাশনাল আইডি (জাতীয় পরিচয়পত্র) নম্বরও চাওয়া হবে।’

চেয়ারম্যান বলেন, ৩৮ বিসিএস লিখিত পরীক্ষায় ৯০০ নম্বরের মধ্যে বাংলাদেশ বিষয়াবলি অংশে মুক্তিযুদ্ধের ইতিহাসের উপর ৫০ নম্বর নির্ধারণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, আগে একবার অপটিকাল মার্ক রিডার (ওএমআর) পদ্ধতিতে খাতা মূল্যায়ন করা হলেও আগামী বিসিএস পরীক্ষা থেকে দুইবার ওএমআর পদ্ধতিতে খাতা মূল্যায়ন করা হবে।

চলতি মাসেই ৩৮তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে জানিয়ে তিনি বলেন, ‘এবার থেকে বাংলার পাশাপাশি ইংরেজিতেও প্রশ্ন করছি।’

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: