সর্বশেষ আপডেট : ১৭ মিনিট ২৮ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কমলগঞ্জের খাল-বিলে কারেন্ট জালের ছড়াছড়ি

01.-daily-sylhet-Kamalgonj-news2-1কমলগঞ্জ সংবাদদাতা:: সম্প্রতি বন্যায় জলাবদ্ধ কমলগঞ্জ উপজেলার হাওর, বিল, জলাশয় সমুহে কারেন্ট জালের ছড়াছড়ি শুরু হয়েছে। আনাচে কানাচে কারেন্ট জালে ছেয়ে গেছে পুরো অঞ্চল। ফলে মাছের পোনা থেকে শুরু করে সকল প্রকার জলজ প্রাণি মারা যাচ্ছে।

সরেজমিনে ঘুরে জানা যায়, উপজেলা জুড়ে বন্যায় তলিয়ে গেছে মাছের খামার, পুকুর। পুরো অঞ্চলের পানি নি¤œাঞ্চলে গিয়ে জলাবদ্ধতায় রূপ নিয়েছে। শমশেরনগর, পতনউষার ও মুন্সীবাজার ইউনিয়নের জলাবদ্ধ পানিতে এখন শোভা পাচ্ছে কারেন্ট জালের প্রতিযোগিতা। লাঘাটা নদী, কেওলার হাওর, মখাবিল, দেওছড়া এলাকা, পতনউষার, কেছুলোটি, ধূপাটিলাসহ বিভিন্ন এলাকায় কারেন্ট জাল স্থাপন করা হয়েছে। স্থানীয় শমশেরনগর বাজারে অবাধে বিক্রি হচ্ছে কারেন্ট জাল। মৎস্য শিকারীরা এসব জাল কিনে জলাশয়ে পোতে রাখছেন। বন্যার পানি নামার সাথে সাথে কারেন্ট জালের ছড়াছড়ি বেড়েই চলেছে। ঘন্টা দু’ঘন্টা পর পর জাল থেকে মাছ সহ অন্যান্য প্রাণি বের করে আনছেন অসাধু শিকারীরা। ফলে বিভিন্ন ফিসারি ও ফার্ম থেকে বেরিয়ে আসা নানা জাতের মাছ, পোনা মাছ, ব্যঙ, কুচিয়া, সাপ সহ সকল প্রকার জলজ প্রাণি কারেন্ট জালে আটকা পড়ে মারা যাচ্ছে। ধ্বংসপ্রাপ্ত হচ্ছে ডিমওয়ালা মাছ।

স্থানীয় এলাকাবাসী জানান, অব্যাহতভাবে ও অবাধ গতিতে কারেন্ট জালের ছড়াছড়ি শুরু হওয়ায় সম্পূর্ণরূপে ধ্বংস হচ্ছে মৎস্য সম্পদ। কারেন্ট জালের পাশাপাশি স্থাপন করা হচ্ছে বাঁশের খাঁটি। মৎস্য আইনে কারেন্ট জাল ও আড়াআড়িভাবে বাঁশের খাঁটি স্থাপন নিষিদ্ধ থাকলেও অবাধে চলছে এসব কার্যক্রম।
কমলগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা মো. শাহাদত হোসেন বলেন, বন্যার পানিতে উপজেলার সবকটি খামার থেকে মাছ বেরিয়ে গেছে। এগুলো নদী হাওরে ছড়িয়ে পড়েছে। নানা জাতের ছোট বড় এসব মাছ শিকারে অসাধু শিকারীরা কারেন্ট জাল সহ নানা তৎপরতা শুরু করেছে। এ ব্যাপারে ব্যাপক সচেতনতা ও অভিযান চালানোর জন্য প্রস্তুতি নেয়া হচ্ছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: