সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৭ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৩ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

তিস্তা নয়, মমতার তোর্সা প্রস্তাবেই সমীক্ষা ভারতের

1496736369আন্তর্জাতিক ডেস্ক:: তিস্তা নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের দেওয়া বিকল্প প্রস্তাব খতিয়ে দেখতে চাইছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। কয়েকটি ভারতীয় সংবাদমাধ্যমের খবরে এমনটি জানানো হচ্ছে।

এর আগে, গত এপ্রিলে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে তিস্তার বদলে তোর্সাসহ চারটি নদীর পানি বণ্টনের বিকল্প প্রস্তাব দিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। তবে সে সময়ে কেন্দ্রীয় মন্ত্রণালয় থেকে ঘরোয়াভাবে জানানো হয়েছিল, মমতার প্রস্তাবকে গুরুত্ব দেওয়া হচ্ছে না। বাংলাদেশের সঙ্গে যৌথ বিবৃতিতেও এই প্রস্তাবের উল্লেখটুকু রাখেনি দিল্লি।

কিন্তু মঙ্গলবার এক বিবৃতিতে সুষমা স্বরাজ জানান, ‘মমতার প্রস্তাবের সম্ভাব্যতা সমীক্ষা করা হবে। সমীক্ষা শেষে মমতার সঙ্গে এ বিষয়ে কথাও বলতে চায় কেন্দ্র।’

মোদী সরকারের সঙ্গে মমতার সাম্প্রতিক সংঘাতের আবহে সুষমার এই বক্তব্যে কৌতূহল তৈরি হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী স্পষ্টই বলেছেন, সময় লাগলেও তিস্তা নিয়ে কেন্দ্র পশ্চিমবঙ্গকে নিয়েই এগুবে। সুষমার কথায়, তিস্তা চুক্তির কোনো সময়সীমা বাঁধা সম্ভব নয়। পশ্চিমবঙ্গকে সঙ্গে নিয়েই স্থলসীমান্ত চুক্তি হয়েছে। তিস্তা নিয়েও রাজ্যের সঙ্গে ঐকমত্য হবে বলে তিনি আশাবাদী।

সম্প্রতি মমতা দিল্লি এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নালিশ করেছিলেন, বাংলাদেশ থেকে বয়ে আসা নদীগুলি ভারতে বর্জ্য ছড়াচ্ছে। পাশাপাশি মমতার অভিযোগ, বাংলাদেশ এক দিকে ইলিশ আসা বন্ধ করেছে, অন্যদিকে পশ্চিমবঙ্গের আম রফতানিতে বাড়তি কর বসিয়েছে। ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছেন এ রাজ্যের কৃষকরা। টাইমস অব ইন্ডিয়া।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: