সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৫৪ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৪ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জ্বালানি তেলের দাম বাড়িয়েছে সৌদি আরব

Crude-Oil20170606150518নিউজ ডেস্ক:: এশিয়ার বাজারে বিক্রির জন্য অপরিশোধিত জ্বালানি তেলের দাম বাড়িয়েছে সৌদি আরব। দেশটির রাষ্ট্রায়ত্ত তেল সরবরাহকারী প্রতিষ্ঠান সৌদি অ্যারাবিয়ান অয়েল কোম্পানি জানিয়েছে, জুলাইয়ে সরবরাহের লক্ষ্যে এশিয়ায় আরব লাইট ক্রুডের দাম ব্যারেলপ্রতি ৬০ সেন্ট বাড়ানো হয়েছে। দরবৃদ্ধির জন্য এ অঞ্চলে পণ্যটির বাড়তি চাহিদার কথা বলছে প্রতিষ্ঠানটি। খবর মার্কেটওয়াচ ও ব্লুমবার্গ।

শুধু এশিয়ায় নয়, উত্তর-পশ্চিম ইউরোপের দেশগুলোতেও সরবরাহের জন্য আরব লাইট ক্রুডের দাম বাড়ানো হয়েছে ব্যারেলে ৩৫ সেন্ট। জুলাইয়ে সরবরাহ চুক্তিতে নতুন দর কার্যকর হবে। অন্যদিকে ওমান ও দুবাইয়ে ব্যারেল প্রতি ২৫ সেন্ট মূল্যছাড় দিচ্ছে দেশটি।

কয়েক দিন আগে দৈনিক ১২ লাখ ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল উত্তোলন হ্রাস চুক্তির মেয়াদ আগামী বছরের মার্চ পর্যন্ত বাড়িয়েছে শীর্ষ তেল রফতানিকারক দেশগুলোর সংগঠন ওপেক। উত্তোলন কমিয়ে দাম বাড়ানোর লক্ষ্যেই গত বছরের শেষ দিকে চুক্তিটি স্বাক্ষর হয়েছিল।

বিশ্ববাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম কমতে শুরু করে ২০১৪ সালের মাঝামাঝিতে। ওই সময় ব্যারেলপ্রতি ১০০ ডলারের ওপরে লেনদেন হওয়া পণ্যটির দর পরের আড়াই বছরে ৩০ ডলারের নিচে নেমে আসে। দাম বাড়াতে ওপেকসহ কয়েকটি শীর্ষ উত্তোলক দেশ দীর্ঘদিন আলোচনা চালিয়েছে। তবে মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের মধ্যে মতৈক্যের অভাবে সেসব আলোচনা সফল হয়নি। সর্বশেষ ২০১৬ সালের নভেম্বরে উত্তোলন হ্রাস চুক্তি করতে সমর্থ হয় শীর্ষ উত্তোলক দেশগুলো। এরপর জ্বালানি তেলের বাজারে ঊর্ধ্বমুখীতা দেখা দিলেও এখনও তা কাঙ্ক্ষিত মাত্রায় পৌঁছায়নি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: