সর্বশেষ আপডেট : ১১ মিনিট ৬ সেকেন্ড আগে
শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মৌলভীবাজারে বিদ্যুত বিপর্যয় চরমে : ক্ষোভ বাড়ছে জনমনে

download (15)মৌলভীবাজার প্রতিনিধি:: প্রায় ৪৫ বছর আগের প্রতিষ্ঠিত ৩৩ কেভি গ্রিড লাইন জরার্জীণ হয়ে যাওয়ার কারণে মৌলভীবাজার জেলার ৭ উপজেলায় বিদ্যুত বিপর্যয় চরম আকার ধারণ করেছে। মধ্যমমাত্রার তুফান এবং হাল্কা বজ্রপাতেই বিকল হয়ে যাচ্ছে এ জেলার বিদ্যুতের লাইন। দেখা দিচ্ছে বৈদ্যুতিক গোলযোগ।

সংশ্লিষ্ট বিভাগ সূত্র জানায়, শ্রীমঙ্গল থেকে মৌলভীবাজার পর্যন্ত ২৫ কিলোমিটার লাইনের মধ্যে রয়েছে হাওর, পাহাড় এবং টিলাভূমি। সামান্য তুফানে লাইনের ওপর একটি বাঁশ কাত হয়ে পড়লে কিংবা ভ্রমবশত লাইনে শকুন আছড়ে পড়লেই লাইন বন্ধ হয়ে যায়। অন্যদিকে হালকা মাত্রায় বজ্রপাত হলে লাইনের পিন ইনস্যুলেটর হয়তো ফেটে যায়, নয়তো গলে পড়ে। মৌলভীবাজার থেকে ফেঞ্জুগঞ্জ সাবস্টেশন পর্যন্ত একই অবস্থা। জালি দিয়ে তৈরি বৈদ্যুতিক খাম্বা মাঝে-মধ্যে ভেঙ্গে পড়ে। এমনকি ফেঞ্চুগঞ্জ থেকে কুলাউড়া, জুড়ী ও বড়লেখায় টানা লাইনের কিছু অংশ হাকালুকি হাওরের মধ্যে পড়েছে। সেই খুঁটিগুলোও একটু বাতাসেই হেলে পড়ে, লাইন ছিঁড়ে যায়।
এছাড়া ১১ কেভি লাইনের জন্য ব্যবহৃত তার স্থাপন করা হয়েছে ৩৩ কেভির লাইনে। ফলে তার গলে যায় অধিকাংশ সময়ে। একবার বিদ্যুত লাইনে বিপর্যয় ঘটলে কোথায় কি হয়েছে তা শনাক্তকরণ নিয়েও অহেতুক বিলম্ব ঘটছে। ম্যানুয়েল সিস্টেমে পরীক্ষা-নিরীক্ষা করতে লেগে যায় ৫/৬ ঘণ্টা সময়। দেখানো লোকবলের অযুহাত। এ সমস্যা নিরসনকল্পে মৌলভীবাজার সদরে একটি পৃথক পাওয়ার গ্রিড সাবস্টেশন স্থাপন এবং পুরনো জরাজীর্ণ লাইনকে আপগ্রেডেড করার প্রতি গুরুত্বারোপ করে আসছিলেন স্থানীয় কর্তৃপক্ষ।

তাদের মতে, মৌলভীবাজার সদরের বিদ্যুতের চাহিদা ধারণাতীত বেড়ে যাওয়াতে এখানে একটি পাওয়ার গ্রিড সাবস্টেশন স্থাপন জরুরী হয়ে পড়েছে। নইলে দুর্ভোগ থেকে লাঘব পাওয়া সম্ভব হবে না। সে লক্ষ্যেই পাওয়ার স্টেশন কুলাউড়ায় স্থাপন করা হয়েছে। আশা করা হয়েছিলো, দুর্ভোগের কষ্টটা লাঘব হবে। কিন্তু স্টেশন স্থাপন হলেও দুর্ভোগ যেনো আরও বেড়েছে।
এ ব্যাপারে কুলাউড়া বিতরণ কেন্দ্রের উপ-প্রকৌশলী মো: শামীম জানান, জনগণের ভোগান্তি লাঘবে তারা প্রয়োজনীয় সব ধরণের ব্যবস্থা নিয়েছেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: