সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ১৪ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পরিবেশ দিবসে লাউয়াছড়া বনে ৩টি অজগর ও মেছোবাঘ অবমুক্ত

unnamed (2)শ্রীমঙ্গল প্রতিনিধি:: লাউয়াছড়া বনে একটি মেছো বাঘ, ৩টি অজগর সাপ ও একটি গন্ধগকুল অবমুক্ত করা হয়েছে। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে এ প্রাণী গুলোকে বনে অবমুক্ত করেন বলে জানান বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব।

সোমবার দুপুরে লাউয়াছড়া বনের রেষ্টহাউজের পাশে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের উদ্যোগে এ প্রাণীগুলো অবমুক্ত করা হয়। অবমুক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজিবি শ্রীমঙ্গল সেক্টর কমান্ডার কর্নেল আশরাফুল ইসলাম। এ ছাড়াও আরও উপস্থিত ছিলেন মেজর আসিফ বুলবুল, বিভাগীয় বন কর্মকর্তা মিহির কান্তি দো, সাবেক স্বাস্থ্য পরিচালক ডা.হরিপদ রায়, অধ্যাপক সাইয়্যিদ মুজিবুর রহমান প্রমূখ।
এ সময় লাউয়াছড়া বনে পশু পাখির জন্য রোপন করা হয় বেশ কিছু ফলজ বৃক্ষ। বিকেলে সেবা ফাউন্ডেশনের উদ্যোগে শ্রীমঙ্গল হাইল হাওরে অবমুক্ত করা হয় কয়েক হাজার মাছের পোনা।

পরে শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন প্রাঙ্গনে অনুষ্ঠিত হয় পরিবেশ দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠান। অনুষ্ঠানে জীববৈচিত্র নিয়ে কাজ করায় ৬ জন সাংবাদিকসহ ১০জনকে দেয়া হয় বিশেষ সম্মাননা। এ সময় পরিবেশ দিবসের উপর রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগীতায় বিজয়ী প্রায় ২৮জন ছাত্রছাত্রীকে দেয়া হয় পুরস্কার।

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব ও সঞ্জিত দেব জানান, অবমুক্ত করা প্রাণী গুলো লোকালয়ে মানুষের হাতে ধরা পরে। প্রত্যেকটি প্রাণীই আহতবস্থায় তারা উদ্ধার করেন। তাদের সেবা ফাউন্ডেশনে প্রয়োজনীয় সেবাযতœ শেষে পরিবেশ দিবসে এ গুলোকে তারা বনে অবমুক্ত করেন।

এ সময় অনুষ্ঠানের প্রধান অতিথি বিজিবি সেক্টর কমান্ডার কর্ণের আশরাফুর ইসলাম বলেন, পরিবেশ ও জীববৈচিত্র রক্ষায় সিতেশ বাবু ও তার বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন অনন্য ভুমিকা পালন করছে। সিতেশ বাবু শুধু পরিবেশ রক্ষা নয় এ বিষয়ে অন্যদের সচেতন করতে নিজের অর্থ ব্যয় করে বিতরণ করেন গাছের চারা, অবমুক্ত করেন মাছের পোনা, আর ছোট ছোট শিশুদের মধ্যে পরিবেশ সচেতনতা তৈরী করতে অয়োজন করেন পরিবেশের উপর রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগীতা। আর উৎসাহ দিতে আয়োজন করেন সম্মাননা অনুষ্ঠানের।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: