সর্বশেষ আপডেট : ২৪ মিনিট ৫৫ সেকেন্ড আগে
শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

প্রতিদিন ১০ থেকে ১২ লক্ষাধিক মুসল্লী ইফতার করেন মক্কায় মসজিদুল হারাম শরীফে

unnamedসেলিম আহমেদ, সৌদি আরব:: পবিত্র রমজানে মক্কায় মসজিদুল হারামের ভিতরে ও বাহিরে খোলা চত্বরে প্রতিদিন ১০ থেকে ১২ লক্ষাধিক মুসল্লী ইফতার করেন । পবিত্র জমজম কূপের পানির সাথে খেজুর-খোরমাসহ বিভিন্ন খাবার দিয়ে লাখ লাখ মুসল্লী ইফতারীতে অংশ নেন । কিন্তু এ অগণিত মানুষের ইফতার সামগ্রী নিয়ে নেই কোন কাড়াকাড়ি। নেই কোন বিশৃংলাও। বিশ্বের বৃহত্তম এ ইফতার মাহফিলের ইফতার সামগ্রী কোথা থেকে আসছে, তার সঠিক কোন হিসেব নেই কারো কাছে । ইফতারী প্রস্তুত করতে কারো কাছে কেউ হাতও পাতেন না। তবে এত বিপুলসংখ্যক মুসল্লীর কেউই এখানে কোন কিছু কিনে ইফতারী করছেন না। কেই শূন্য হাতেও ফেরেন না।

এছাড়াও গোটা সৌদি আরবের মত মক্কা নগরীর পথে প্রান্তরেও অজস্র মুসল্লী ইফতার করেন । মক্কা নগরীর পথে পথে মুসল্লীদের মাঝে ইফতার বিতরণ করতে শুরু করেন আসরের নামাজের পর থেকেই । গোটা রমজান মাসই ইফতারীকে কেন্দ্রকরে গোটা মুসলিম বিশ্বের মত মক্কা নগরীজুড়েই যেন এক ধরনের উৎসবের আমেজ লক্ষ্য করা যায় । পবিত্র এ নগরীর রোজাদারগণ অপর রোজাদারের জন্য ইফতার পরিবেশন করেই যেন বড় তৃপ্তি লাভ করেন । পুরো রমজান মাসজুড়েই সব ভেদাভেদ ভুলে মক্কার পথে প্রান্তরে এবং ইসলামের শীর্ষ ধর্মীয় পবিত্র স্থান মসজিদুল হারামে ইফতার সরবরাহ সকল মুসলমানের জন্যই অন্যতম শ্রেষ্ঠ সওয়াবের কাজ। মসজিদুল হারামে ইফতার গ্রহণও অন্যতম পূণ্য ও সওয়াব । মহান আল্লাহ রাব্বুল আল আমীনকে রাজী ও খুশি করার বাসনাকে সামনে নিয়েই মক্কা নগরীর হাজার-হাজার মানুষ ছাড়াও পবিত্র ওমরাহ করতে আসা গোটা বিশ্বের অগণিত মুসলমানও যার যার সামর্থ অনুযায়ী ইফতার সামগ্রী নিয়ে ছোটেন মসজিদুল হারামে। তবে প্রায় সবার ইফতার সামগ্রীতেই নবীজী (সা:)-এর সুন্নাত আরব দেশের ঐতিহ্যবাহী খেজুর-খোরমার পাশাপাশি রুটিও থাকছে।

এছাড়াও প্যাকেটজাত বিভিন্ন ফলের জুস, দুধ, মাঠা ও ঐতিহ্যবাহী ঘাওয়া পর্যন্ত বিতরণ করা হয় । এ ছাড়া মুসাম্বী, মাল্টা, আপেল ও আঙ্গুরসহ নানা ধরনের পুষ্টিকর ফল ইফতারে বিতরণে করছে । তবে সব কিছুর আগে অপরিহার্য পবিত্র জমজম কূপের পানি । আসর নামাজের পরেই মসজিদুল হারামের ভেতরে ও বাইরে ইফতার আয়োজন শুরু হয়ে যায়। । ছোট-বড় আর ধনী-গরীবের ভেদাভেদ ভুলে সবাই একসাথে ইফতার করেন ।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: