সর্বশেষ আপডেট : ২৪ মিনিট ৪১ সেকেন্ড আগে
সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের বর্জ্য যাবে রাশিয়া

ruppor20170605143643নিউজ ডেস্ক:: রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে ব্যবহৃত নিউক্লিয়ার ফুয়েল বর্জ্য নিজস্ব ব্যবস্থাপনায় ফেরত নেবে রাশিয়া। এরপর এগুলো পরিশোধন করে পুনরায় ব্যবহার উপযোগী করবে। এ সংক্রান্ত একটি চুক্তি প্রস্তাবনায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশ রাশিয়ান ফেডারেশনের মধ্যে স্বাক্ষরের জন্য এ সংক্রান্ত একটি প্রস্তাবে খসড়া অনুমোদন দেয়া হয়।

বৈঠকে শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে ব্যবহৃত নিউক্লিয়ার ফুয়েল বর্জ্য অপসারণের টেকনিক্যাল ক্ষমতা বাংলাদেশের নেই। এটা নিয়ে অনেক কথা হচ্ছে।

তিনি বলেন, সম্প্রতি প্রধানমন্ত্রী রাশিয়া সফরকালে দেশটির প্রেসিডেন্টের সঙ্গে এ বিষয়ে প্রাথমিক আলোচনা করেন। নিউক্লিয়ার ফুয়েল বর্জ্য অপসারণ বড় সমস্যা, এটার কারিগরি সক্ষমতা বাংলাদেশের নেই। তখন কথা হয়-রাশিয়া এটা নিজেরাই নিয়ে যাবে এবং রিসাইক্লিন করবে।

সচিব বলেন, প্রধানমন্ত্রী ও রাশিয়া প্রেসিডেন্টের প্রাথমিক আলোচনা ছিল। এজন্য মন্ত্রিসভা আজ প্রস্তাব অনুমোদন দিয়েছে, এখন রাশিয়ার সঙ্গে এটি স্বাক্ষর হবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: