সর্বশেষ আপডেট : ৩৭ মিনিট ৭ সেকেন্ড আগে
শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৮ জুনের নির্বাচন হবেই : থেরেসা মে

may-520170604172854 (1)আন্তর্জাতিক ডেস্ক:: পরিকল্পনা অনুযায়ী ৮ জুন ব্রিটেনের আগাম নির্বাচন অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করেছেন দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মে। শনিবার রাতে লন্ডন ব্রিজ ও পাশের একটি মার্কেটে ভ্যান ও ছুরি হামলায় ৭ জন নিহত হয়। পুলিশের গুলিতে তিন হামলাকারী নিহত হওয়ার আগে তাদের তাণ্ডবে আহত হয় আরো ৪৮ জন।

এর আগে দেশটির বেক্সিট বিষয়ক মন্ত্রী ডেভিড ডেভিস দেশটির জাতীয় নির্বাচন পেছানোর পরামর্শ দিলেও ব্রিটিশ প্রধানমন্ত্রী তা নাকচ করে দিয়েছেন। প্রধানমন্ত্রীর বাসভবন ডাউনিং স্ট্রিটের বাইরে থেরেসা মে বলেন, সহিংসতা কখনোই গণতান্ত্রিক প্রক্রিয়া বাধাগ্রস্ত করতে পারবে না।

রোববার দেশটির প্রধান রাজনৈতিক দলগুলো নির্বাচনী প্রচার স্থগিতের ঘোষণা দিলেও থেরেসা মে বলেন, সোমবার থেকে রাজনৈতিক প্রচার আবারও পুরোদমে শুরু হবে। গত তিন মাসের মধ্যে লন্ডনে শনিবার তৃতীয় সন্ত্রাসী হামলায় সাতজনের প্রাণহানি ঘটেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, দেশটির রাজনৈতিক দল কনজার্ভেটিভ পার্টি, লেবার পার্টি নির্বাচনী কার্যক্রম স্থগিতের ঘোষণা দিয়েছে। তবে দেশটির একমাত্র রাজনৈতিক দল ইউকেআইপি নির্বাচনী প্রচার স্থগিত রাখা হবে না বলে জানিয়েছে। দলটির নেতা পল নাত্তাল প্রচার স্থগিত না রাখার পেছনে যুক্তি দিয়ে বলেন, চরমপন্থীরা তো তাই (নির্বাচন স্থগিত) চায়।

শনিবার রাত ১০টায় সাদা রঙয়ের একটি ভ্যান লন্ডন ব্রিজে পথচারীদের ওপর চালিয়ে দেয়া হয়। এরপর গাড়ির ভেতর থেকে তিন হামলাকারী বেরিয়ে এসে বোরো মার্কেটের কাছে লোকজনকে ছুরিকাঘাত করতে থাকে। এতে অন্তত ৭ জন নিহত হয়েছে। পরে পুলিশের গুলিতে তিন হামলাকারীও মারা গেছে।

লন্ডন ব্রিজ ও বোরো মার্কেটে হামলার পর দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মে জ্যেষ্ঠ মন্ত্রী ও নিরাপত্তা প্রধানদেরসহ জরুরি কোবরা বৈঠকে বসেন। ভয়াবহ এই হামলায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন মে। বৈঠকের পর প্রধানমন্ত্রী থেরেসা মে এক বিবৃতিতে দিয়েছেন।

থেরেসা বলেন, হতাহতদের প্রতি শ্রদ্ধা জানাতে দুটি রাজনৈতিক দল আমাদের নির্বাচনী প্রচার স্থগিত রেখেছে আজ। কিন্তু সহিংসতা কখনো গণতান্ত্রিক প্রক্রিয়া ব্যাহত করতে পারে না। সুতরাং আগামীকাল থেকে পুরোদমে নির্বাচনী প্রচার পুনরায় শুরু হবে। এবং পরিকল্পনা অনুযায়ী বৃহস্পতিবারের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।

দেশটির প্রধান বিরোধী দল লেবার পার্টির নেতা জেরেমি করবিন বলেন, হামলার ঘটনায় তিনি একেবারে ভীত-সন্ত্রস্ত ও আতঙ্কিত। তবে তিনি বলেন, আমাদের গণতান্ত্রিক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য আমরা যদি এ ধরনের হামলার অনুমোদন দেই; তাহলে আমরা সকলেই হেরে যাবো।

সূত্র : বিবিসি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: