সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
বুধবার, ২৮ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৪ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভেঙ্গে গেল কানাইঘাট ডালাইচর-গৌরিপুর সুরমা ডাইক

unnamed (2)আমিনুল ইসলাম, কানাইঘাট:: টানা বৃষ্টি আর উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলের কারনে শেষ পর্যন্ত কানাইঘাট পৌরসভার ডালাইচর ও গৌরিপুর সুরমা ডাইকের ভয়াবহ ভাঙ্গন রক্ষা করতে পারেনি কর্তৃপক্ষ।
শনিবার ভোর রাতে ডালাইচর ও গৌরিপুর সুরমা ডাইকের বড় অংশ একেবারে ভেঙ্গে গিয়ে উপজেলা সদরের বিস্তৃর্ণ এলাকায় তীব্র বেগে সুরমা নদীর পানি প্রবেশ করছে। নদীর পানি আরো বেড়ে গেলে ভাঙ্গন কবলিত ডাইক দিয়ে পানি প্রবেশ করে কানাইঘাট পৌর শহর, উপজেলা প্রশাসন, ডালাইচর, গৌরিপুর, কুওরঘড়ি, কান্দেবপুর, লক্ষীপ্রসাদ, বিষ্ণুপুর, রায়গড়, চাউরা সহ ২নং লক্ষীপ্রসাদ পশ্চিম ও ৬নং সদর ইউপির বড় অংশ পানির নিচে তলিয়ে গিয়ে ফসল সহ মারাত্মক ক্ষয়ক্ষতির দেখা দিতে পারে। জনগুরুত্বপূর্ণ ডালাইচর ও গৌরিপুর সুরমা ডাইকের ভাঙ্গন কবলিত এলাকা সম্প্রতি সিলেটের জেলা প্রশাসক রাহাত আনোয়ার ও পানি উন্নয় বোর্ডের উর্ধ্বতন কর্মকর্তারা পরিদর্শন করেছিলেন।

পরিদর্শনকালে ভাঙ্গন কবলিত সুরমা ডাইক দ্রুত মেরামত এবং এব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে জেলা প্রশাসক রাহাত আনোয়ার সিলেট পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের নির্দেশ প্রদান করলে পানি উন্নয়ন বোর্ড ডাইক রক্ষার জন্য প্রাথমিক ভাবে ১৫ লক্ষ টাকা বরাদ্দ করে। কিন্তু পানি উন্নয়ন বোর্ড বাঁধটি রক্ষার জন্য অদ্যবধি পর্যন্ত কোন পদক্ষেপ গ্রহণ না করায় শেষ পর্যন্ত ডাইকটি ভেঙ্গে গিয়েছে। বাঁধটি রক্ষার জন্য পানি উন্নয়ন বোর্ড জেলা প্রশাসকের নির্দেশের পর কাজ শুরু করলে এমন ভয়াবহ ভাঙ্গনের সৃষ্টি হত না বলে স্থানীয় এলাকাবাসী জানিয়েছেন।

এদিকে ডালাইচর ও গৌরিপুর সুরমা ডাইকের ভাঙ্গন কবলিত এলাকা দিয়ে পানি ঢুকে পড়েছে খবর পেয়ে শনিবার সকাল ১১টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা তাহসিনা বেগম ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুমন আচার্য ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করেন। পরিদর্শন শেষে নির্বাহী কর্মকর্তা তাহসিনা বেগম জানিয়েছেন, ডালাইচর, গৌরিপুর ও কান্দেবপুর সুরমা ডাইকের ভাঙ্গন কবলিত এলাকা দিয়ে পানি প্রবাহিত হচ্ছে, খবর পেয়ে তাৎক্ষণিক ভাঙ্গন কবলিত এলাকা তিনি পরিদর্শন করেছেন। বিষয়টি জেলা প্রশাসক মহোদয় ও উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: